স্টাফ রিপোর্টার : অটিজম সচেতনতা দিবস উদযাপনের অংশ হিসেবে আগামী ১ এপ্রিল সন্ধ্যা থেকে দুই রাত বাংলাদেশ সচিবালয়সহ সব সরকারি গুরুত্বপূর্ণ ভবন ও স্থাপনায় নীল বাতি জ্বলবে। বিদেশে বাংলাদেশ দূতাবাস বা মিশনেও নীলবাতি প্রজ্বলন করা হবে।

আগামী ২ এপ্রিল অটিজম সম্মাননা দিবস উপলক্ষে বৃহস্পতিবার (৩০ মার্চ) সচিবালয়ে তথ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে সমাজকল্যাণমন্ত্রী মো. নুরুজ্জামান আহমেদ এ তথ্য জানান। এসময় সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আলী আশরাফ খান খসরু এবং সচিব মো. জাহাঙ্গীর আলম উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, আগামী রোববার (২ এপ্রিল) সারাবিশ্বের ন্যায় বাংলাদেশেও উদযাপিত হবে ১৬তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস। বাংলাদেশ প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সংক্রান্ত জাতিসংঘের সনদ অনুসমর্থন ও অনুস্বাক্ষরকারী দেশ। এ সনদের দায়-দায়িত্বের অংশ হিসেবে বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও উৎসাহ উদ্দীপনা ও নানাবিধ কর্মসূচির মাধ্যমে দিবসটি পালিত হয়। এবছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘রূপান্তরের অভিযাত্রায় সবার জন্য নিউরোবান্ধব অন্তর্ভুক্তিমূলক বিশ্ব গঠন।’

তিনি জানান, সমাজকল্যাণ মন্ত্রণালয় অটিজম সচেতনতা দিবস ২০২৩ উদযাপনে ব্যাপক পরিসরে প্রস্তুতি গ্রহণ করেছে। উদযাপনের অংশ হিসেবে সচিবালয়সহ সব সরকারি গুরুত্বপূর্ণ ভবন ও স্থাপনায় আগামী ১ এপ্রিল সন্ধ্যা থেকে দুই রাত নীল বাতি প্রজ্বলন করা হবে। বিদেশে বাংলাদেশ দূতাবাস/মিশনসমূহেও নীলবাতি প্রজ্বলন করা হবে। দিবসটি উপলক্ষে দেশের প্রতিটি জেলায় আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

নুরুজ্জামান আহমেদ বলেন, আগামী ২ এপ্রিল (রোববার) ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দিবসটি উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে আমি মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে প্রধান অতিথি, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বিশেষ অতিথি, সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রাশেদ খান মেনন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব সভাপতিত্ব করবেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, জাতীয় প্রতিবন্ধী ব্যক্তি জরিপ (এনএসপিডি) প্রতিবেদন, ২০২১ অনুসারে বাংলাদেশের জনসংখ্যার ০.০৫ শতাংশ অটিজম, ০.০৪ শতাংশ ডাউন সিনড্রোম, ০.০৮ শতাংশ সেরিব্রাল পালসি ও ০.২২ শতাংশ বুদ্ধিপ্রতিবন্ধী। প্রতিবন্ধিতা শনাক্তকরণ জরিপ অনুযায়ী দেশে সর্বমোট চার লাখ নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী ব্যক্তি রয়েছে। এর মধ্যে ৭৮ হাজার অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন প্রতিবন্ধী ব্যক্তি রয়েছে।

এখন প্রতিবন্ধীরা প্রতি মাসে ৮৫০ টাকা করে ভাতা পান। এ ভাতা ভাবিষ্যতে আরও বাড়ানোর বিষয়ে সরকারের পরিকল্পনা রয়েছে বলে জানান সমাজকল্যাণ প্রতিমন্ত্রী।

(ওএস/এএস/মার্চ ৩০, ২০২৩)