ঠাকুরগাঁও প্রতিনিধি : ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে কৃষিকে আধুনিকরণের লক্ষ্যে মাঠ দিবস অনুষ্ঠানে অতিরিক্ত সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া  বললেন সঞ্জয় দেবনাথ ভাল মানুষ।

শনিবার উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে রাতোর ইউনিয়নের ধামেরহাট বাজারে গম BWMRI 3 জাত সকাল কৃষকের মাঝে পৌঁছে দেওয়ার লক্ষ্যে এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান,গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

এ সময় কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া বলেন, সরকার চাচ্ছে সরাসরি কৃষক এর কাছ থেকে বীজ নিয়ে আবার কৃষক এর হাতে বীজ তুলে দিতে। এ জন্য কৃষকদের ভাল বীজ উৎপাদন করতে হবে।

কৃষি কাজ আর এখন এমন নাই যে পেটে ভাতে বেচে থাকার জন্য করতে হবে। এটা এখন বানিজ্য আকারে নিতে হবে। সেই সাথে সব কিছু বুঝে সুনে আগাতে হবে।

এ জন্য যে কোন সাহায্য দরকার হলে আমাদের সাথে যোগাযোগ করতে হবে।

এ সময় রানীশংকৈল উপজেলার কৃষি বিপ্লব দেখে তিনি অবাক হয়ে যান। এবং উপজেলা কৃষি অফিসার সঞ্জয় দেবনাথের প্রশংসা করেন।

তিনি বলেন সঞ্জয় দেবনাথ এর এই উদ্যোগে এই উপজেলা থেকে সরবরাহ করা বীজ সারা উত্তরবঙ্গে পাঠানো যাবে আশা রাখেন।

মাঠ দিবসে সিরাজুল ইসলাম, উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি, ঠাকুরগাঁও এর সভাপতিত্বে বক্তব্য রাখেন, ড. গোলাম ফারুক, মহাপরিচালক, বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট,নশিপুর, দিনাজপুর, শফিকুল ইসলাম, উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, দিনাজপুর অঞ্চল, দিনাজপুর, মোহাম্মদ আলী জিন্নাহ, প্রকল্প পরিচালক, আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান,গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্প, উপজেলা কৃষি কর্মকর্তা সঞ্জয় দেবনাথ, উপজেলা চেয়ারম্যান শাহারিয়ার আজম মুন্না। এছাড়াও উপস্থিত ছিলেন, বিভিন্ন ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তাসহ প্রায় ২ শতাধিক কৃষক এবং সাংবাদিকবৃন্দ প্রমুখ।

এ ছাড়াও কৃষক পর্যায়ে উপজেলার সবচেয়ে জনপ্রিয় ও ধর্মগড় ইউনিয়নের উপ সহকারী কৃষি কর্মকর্তা রহুসুল আযম পলাশ উপস্থিত ছিলেন।

বক্তারা তাদের বক্তব্যে কৃষিকে আধুনিকরণ ও উৎপাদন বাড়াতে কৃষকদের নানাভাবে পরামর্শ প্রদান করেন।

(এই/এএস/এপ্রিল ০১, ২০২৩)