আমিনুল ইসলাম মাছুম, শ্রীনগর : মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার ভাগ্যকুলে বৃষ্টির কারনে এলাকাবাসীর ভোগান্তি বেড়েছে। বৃহস্পতিবার ও শুক্রবারে হয়ে যাওয়া প্রবল বৃষ্টির ঢলের পানি নিষ্কাশন হতে না পারায় ভাগ্যকুল ইউনিয়নের ৬ ও ৭ নং ওয়ার্ডের বিভিন্ন স্থানে জলাবদ্ধতার সৃষ্টি হওয়ার খবর পাওয়া গেছে। কয়েকদিনের বৃষ্টির কারণে একাধিক রাস্তাসহ প্রায় শতাধিক বসত বাড়িতে পানি ঢুকে পড়েছে। এতে পানিবাহিত রোগের শঙ্কায় পড়েছেন এলাকাবাসী। 

জানা যায়, গত কয়েকদিনের থেমে থেমে হওয়া বৃষ্টিতে ভাগ্যকূল র‌্যাব-১০ ক্যাম্পের পশ্চিম পাশে ওয়াপদার মসজিদ রোড, ভাগ্যকুল উপস্বাস্থ্য কেন্দ্র-মাঠপাড়া রাস্তা, ভাগ্যকুল স্কুল রোডে ঢলের পানি জমতে থাকে। গত বৃহস্পতিবার ও শুক্রবার রাতের ঝড়বৃষ্টির পানিতে জলাবদ্ধতার দেখা দেয়। এতে হাজার হাজার মানুষ ভোগান্তির শিকার হচ্ছে। বাধ্য হয়েই স্থানীয়দের হাটু পানিতে কাপড় ভিজিয়ে যাতায়াত করতে হচ্ছে।

স্থানীয়দের দাবি যত্রতত্র জলাধার ভরাট করায় পানি প্রবাহে বাধাপ্রাপ্ত হয়ে এ জলাবদ্ধতা দেখা দিয়েছে। এছাড়া পানি নিস্কাশনের ড্রেনেজ ব্যবস্থা না থাকায় সামান্য বৃষ্টিতেও অনেক জায়গায় জলাবদ্ধতার সৃষ্টি হয়। এই সমস্যা তাদের দীর্ঘদিনের।

তাই এখানে বৃষ্টির মৌসুমে স্থানীয়রা চরম দুর্ভোগের শিকার হন। একদিকে যেমন পানিবন্দি হতে হচ্ছে। অপরদিকে জলাবদ্ধতার কারণে পানিতে বিষাক্ত মশার বংশ বিস্তার হচ্ছে। অন্যদিকে জলাবদ্ধতায় শিশুদের পানিবাহিত রোগও বৃদ্ধি পাচ্ছে। এতে স্বাস্থ্য ঝুঁকিতে পড়েছেন স্থানীয়রা। ভুক্তভোগীরা দ্রুত জলাবদ্ধতা সমস্যার সমাধানে স্থানীয় জনপ্রতিনিধি ও সংশ্লিষ্টদের সুদৃষ্টি কামনা করেছেন।

এ ব্যাপারে স্থানীয় ইউপি সদস্য শাহ আলম সারেং জানিয়েছেন, নিজ উদ্যোগে তিনি ভাগ্যকূল কবরস্থান থেকে মাঠ পাড়া রাস্তার পানি নিস্কাশনের কাজ শুরু করেছেন। জলাবদ্ধতা নিরসণ করার লক্ষ্যে ইউপি চেয়ারম্যানের সঙ্গে আলোচনা হয়েছে। তিনি আগামী ২ এপ্রিল (রবিবার) এলাকা পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন বলে জানিয়েছেন।

(এম/এসপি/এপ্রিল ০১, ২০২৩)