গৌরাঙ্গ দেবনাথ অপু, ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলা সদরে তিতাস নদীর পাড়ে অবস্থিত সনাতন (হিন্দু) সম্প্রদায়ের শেষ ঠিকানা হিসেবে পরিচিত কেন্দ্রীয় মহা শ্মশানঘাটে যাতায়াতের জন্য একটি নতুন সড়ক নির্মাণের কাজ অবশেষে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে।

শনিবার সকালে নবীনগর পৌরসভার মেয়র এডভোকেট শিব শংকর দাস পৌরসভার সংশ্লিষ্ট কাউন্সিলর ও বিশিষ্টজনদের সঙ্গে নিয়ে ৫২ লাখ টাকা ব্যায়ে নির্মিতব্য ওই নতুন রাস্তাটির নির্মাণ কাজের আনুষ্ঠানিকভাবে ভিত্তি প্রস্তুর স্থাপন করেন।

এর আগে সকালে কেন্দ্রীয় মহা শ্মশানঘাটে আয়োজিত সনাতন সম্প্রদায়ের এক পরামর্শ সভায় বক্তারা স্বাধীনতার এত বছর পর মূল সড়ক থেকে শ্মশানঘাটে সরাসররি সড়কপথে যাতায়াতের জন্য জনগুরুত্বপূর্ণ এই নতুন রাস্তাটি নির্মাণের উদ্যোগ গ্রহণ করায় স্থানীয় সংসদ সদস্য এবাদুল করিম বুলবুল ও নবীনগর পৌরসভার মেয়র এডভোকেট শিব শংকর দাসের ভূয়সী প্রশংসা করে তাঁদেরকে হিন্দু সম্প্রদায়ের পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানানো হয়।

স্খানীয় হিন্দু সম্প্রদায় আয়োজিত ওই পরামর্শ সভায় সভাপতিত্ব করেন নবীনগর কেন্দ্রীয় মহা শ্মশানঘাট পরিচালনা পরিষদের সভাপতি, বিশিষ্ট ওষুধ ব্যবসায়ী সুবীর রঞ্জন সাহা। এতে প্রধান অতিথি ছিলেন মেয়র এডভোকেট শিব শংকর দাস। বিশেষ অতিথি ছিলেন নবীনগর মহিলা কলেজের প্রাক্তন অধ্যক্ষ কান্তি কুমার ভট্টাচার্য, ব্রাহ্মণবাড়িয়া জেলা পরিষদের অন্যতম সদস্য ও প্যানেল চেয়ারম্যান নাছির উদ্দিন এবং দুই পৌর কাউন্সিলর আবু সাঈদ ও গণি চাঁন মকসুদ। এতে স্বাগত বক্তব্য রাখেন শ্মশানঘাটের সাধারণ সম্পদক, বিশিষ্ট স্বর্ণ ব্যবসায়ী সুনীল বর্মণ।

নবীনগর হরিসভা পরিচালনা পরিষদের সেক্রেটারী সাংবাদিক সঞ্জয় সাহার পরিচালনায় এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন শ্মশান পরিচালনা কমিটির সহ সভাপতি মানিক বিশ্বাস, উপজেলা পূজা উদযাপন পরিষদের সিনিয়র সহ সভাপতি গৌরাঙ্গ দেবনাথ অপু, কেন্দ্রীয় কালীবাড়ি কমিটির সভাপতি সীতানাথ সূত্রধর, সেক্রেটারী রতন চন্দ, নবীনগর বাজার স্বর্ণ ব্যবসায়ী সমিতির সেক্রেটারী পরিমল বর্মণ, পঞ্চবটি লোকনাথ আশ্রম কমিটির সেক্রেটারী গোপাল বণিক, উপজেলা ছাত্রলীগের সাবেক সেক্রেটারী আবদুল্লাহ আল মামুন, স্থানীয় কবরস্থান পরিচালনা কমিটির সেক্রেটারী নাজমুল হক নিপু ও রাস্তাটি নির্মাণের ঠিকাদারী প্রতিষ্ঠানের পক্ষে নাছির মিয়া।

এসময় কেন্দ্রীয় মহা শ্মশানঘাটে স্থানীয় হিন্দু ও মুসলমান সম্প্রদায়ের বিশিষ্ট নাগরিকগণ উপস্থিত ছিলেন। পরে পৌর মেয়র এডভোকেট শিব শংকর দাস বিশিষ্টজনদেরকে সাথে নিয়ে আনুষ্ঠানিকভাবে মাটি কেটে ৫২ লাখ টাকা ব্যায়ে নির্মিতব্য দীর্ঘ প্রতিক্ষীত ও বহু কাংখিত শ্মশানঘাট সড়কটির নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করেন। এসময় রাস্তাটি নির্মাণে স্থানীয় মুসলমান সম্প্রদায়ের সার্বিক সহযোগিতার জন্য মেয়র তাঁদেরকেও ধন্যবাদ জানান।

উল্লেখ, নবীনগরের কেন্দ্রীয় একমাত্র এই শ্মশানঘাটটিতে এতদিন যাতায়াতের জন্য কোন রাস্তাঘাট না থাকায় হিন্দু সম্প্রদায়ের লোকজনকে 'মরদেহ' নিয়ে শ্মশানে যেতে চরম দূর্ভোগ পোহাতে হয়েছে। অবশেষে স্বাধীনতার ৫২ বছর পর স্থানীয় এমপি এবাদুল করিম বুলবুল ও মেয়র শিব শংকর দাসের আন্তরিক প্রচেষ্টায় ৫২ লাখ টাকা ব্যায়ে এই প্রথম শ্মশানে যাওয়ার জন্য নতুন এই রাস্তাটি নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হলো।

হিন্দু সম্প্রদায়ের লোকজন জানান, দীর্ঘদিন পর হলেও রাস্তাটি নতুন করে নির্মাণের উদ্যোগ গ্রহণ করায় আমরা স্থানীয় হিন্দু সম্প্রদায়ের পক্ষ থেকে সাংসদ এবাদুল করিম ও মেয়র শিব শংকর দাসের প্রতি অশেষ কৃতজ্ঞতা প্রকাশ করছি। এই রাস্তা নির্মাণের মধ্য দিয়ে আজ নবীনগরে নতুন একটি ইতিহাস রচনা হলো।

(জিডিএ/এএস/এপ্রিল ০১, ২০২৩)