কাজী নজরুল ইসলাম, শরীয়তপুর : মহান স্বাধীনতার ৫২তম বার্ষিকীতে স্বাধীনতা ও দেশমাতৃকার বিরুদ্ধে দৈনিক প্রথম আলো পত্রিকায় ষড়যন্ত্রমূলক ও উদ্দেশ্য প্রণোদিত হয়ে সংবাদ প্রকাশের প্রতিবাদ ও নিন্দা জানিয়ে মানববন্ধন কর্মসূচী পালন করেছে শরীয়তপুর জেলার বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন।

রথম আলোর বিরুদ্ধে শরীয়তপুরে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের মানববন্ধন

রবিবার (২ এপ্রিল) বিকেল ৪ টা থেকে ৫ টা পর্যন্ত জেলা শিল্পকলা একাডেমি সংলগ্ন শরীয়তপুর-ঢাকা সড়কে ঘন্টাব্যাপী এই প্রতিবাদ কর্মসূচী পালিত হয়।

মানববন্ধন কর্মসূচীতে রথীন্দ্র সাহিত্য পরিষদ, সামীনা ত্রিমুখী সঙ্গীত একাডেমি, শরীয়তপুর সঙ্গীতায়ন, শরীয়তপুর সাংস্কৃতিক একাডেমি, জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদ শরীয়তপুর জেলা শাখা, জাতীয় সাহিত্য ফাউন্ডেশন শরীয়তপুর জেলা শাখা ও শরীয়তপুর অংকুর থিয়েটারের শতাধিক সাংস্কৃতিক কর্মী, ভাষা সৈনিক, বীর মুক্তিযোদ্ধা ও অন্যান্য সামাজিক সংগঠনের কর্মীরা অংশ গ্রহণ করেন।

মানববন্ধন কর্মসূচীতে শরীয়তপুর জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক এম এম জাহাঙ্গীর বলেন, গণতন্ত্রের বিকাশে স্বাধীন গণমাধ্যমের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ ও অপরিহার্য। কিন্তু মতপ্রকাশের স্বাধীনতার নামে মিথ্যা, ভিত্তিহীন, বানোয়াট ও উদ্দেশ্য প্রণোদিত সংবাদ পরিবেশন কোন ভাবেই স্বাধীন সাংবাদিকতা হতে পারে না। বরং এটি নীতিভ্রষ্টতা, অনৈতিকতা, অপসাংবাদিকতা ও অপরাধমূলক। মহান স্বাধীনতা দিবসে দৈনিক প্রথম আলোয় যেভাবে মিথ্যা, বানোয়াট, ভিত্তিহীন ও উদ্দেশ্য প্রণোদিত সংবাদ পরিবেশন করে রাষ্ট্র এবং স্বাধীনতাকে কটাক্ষ করেছে তা অত্যন্ত হীন মনোভাবের প্রকাশ এবং এতে গভীর ষড়যন্ত্র লুকায়িত রয়েছে। এই সংবাদ পরিবেশনের মাধ্যমে প্রথম আলো পত্রিকাটি সংবাদ মাধ্যমের নীতিমালা পরিপন্থী ও অপরাধমূলক কাজ করেছেন।

তিনি আরো বলেন, ১৯৭৪ সালে কুড়িগ্রাম জেলার চিলমারী থানার জেলে পল্লীর দুর্গতি দাসকে লজ্জা নিবারণের জন্য মাছ ধরার জাল পরিধান করিয়ে বাক প্রতিবন্ধী বাসন্তী দাসেরর নাম ব্যবহার করে তৎকালিন ইত্তেফাক পত্রিকার প্রধান ফটো গ্রাফার আফতাব আহমেদ এবং সিনিয়র রিপোর্টার শফিকুল কবীর নাটক সাজিয়ে গোটা পৃথিবীর কাছে দুর্ভিক্ষের চিত্র তুলে ধরে বঙ্গবন্ধুর সরকার এবং সদ্য স্বাধীনতাপ্রাপ্ত বাংলাদেশকে বিতর্কিত করেছিলেন। এবারের স্বাধীনতা দিবসেও অনুরূপভাবে প্রথম আলোর সাভার প্রতিনিধি শামসুজ্জামান জাতীয় স্মৃতিসৌধের প্রধান ফটকে ৭ বছরের শিশু সবুজ মিয়ার ছবি তুলে জাকির হোসেন নামক এক শ্রমিকের বক্তব্য হিসেবে প্রকাশ করে রাষ্ট্র, স্বাধীনতা ও সরকারের ভাবমূর্তি বিতর্কিত করার অপচেষ্টা চালিয়েছে।

তিনি বলেন, শরীয়তপুর সাংস্কৃতিক অঙ্গনের পক্ষ থেকে আমরা এই ধরনের অপরাধমূলক কার্যক্রমের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি।

সকাল থেকেই শরীয়তপুর শিল্পকলা একাডেমি অভ্যন্তরে প্রথম আলোর এই অপপ্রচারের বিরুদ্ধে বিরুদ্ধে বিভিন্ন কর্মসূচি পালন শেষে বিকেলে মানববন্ধন করা হয়।

(কেএনআই/এএস/এপ্রিল ০২, ২০২৩)