স্টাফ রিপোর্টার, ফরিদপুর : পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের আওতায় ভাঙ্গা থেকে মাওয়া পর্যন্ত টেস্ট রান কার্যক্রমের শুভ উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার (৪ এপ্রিল) দুপুর ১টায় রেলমন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন এমপি এই শুভ কাজের উদ্বোধন করেন।

এ সময় রেলমন্ত্রী বলেন, জাতির জনক বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ ও জাতির উন্নয়নের জন্য কাজ করে তার স্বপ্ন গুলো ধিরে ধিরে বাস্তবায়ন করে যাচ্ছে, তারই অংশ হিসেবে আজ ট্রাইল ট্রেন চলছে।

তিনি বলেন আগামী সেপ্টেম্বরে ভাঙ্গার থেকে ঢাকা পর্যন্ত ট্রেন চলাচল করবে এবং সে অনুষ্ঠান উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।গত বছর ২৫ জুন শত বছরের পদ্ম সেতুর উদ্বোধন করে জনগনের স্বপ্ন পূরণ হয়েছে। আজ তার সাথে যোগাযোগের নতুন অধ্যায় রচিত হতে যাচ্ছে ট্রেন চালুর মাধ্যমে।

এর আগে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন, প্রকল্পের ব্যবস্থাপক ব্রিগেডিআর সাইদ আহমেদ।

তিনি বলেন, প্রকল্পের কাজ শুরু করতে আমাদের তিন মাস সময় দেরি হয়েছিল । তার পরেও সময় মতো কাজ শেষ করতে পারায় আমরা আনন্দিত। ইতিমধ্যে আমাদের এই অংশের কাজের ৯২ ভাগ শেষ হয়েছে। বাকি কাজই প্রকল্প মেয়াদ এর মধ্যে শেষ হয়ে যাবে।

পদ্মা সেতুর রেললিংক প্রকল্প সূত্র জানায়, যাত্রীদের ট্রেনে চলাচলের জন্য ভাঙ্গা হতে পদ্মা সেতু হয়ে মাওয়া পর্যন্ত ৪টি স্টেশন ও ১টি জংশন স্টেশন নির্মান করা হচ্ছে। তা হল ভাঙ্গা স্টেশন, ভাঙ্গা জংশন স্টেশন,শিবচর স্টেশন, পদ্মা স্টেশন ও মাওয়া স্টেশন। দুপুর ১২টার দিকে ৭ বগির বিশেষ ট্রেন ও রেল ট্রাককারটি পদ্মা সেতুর দিকে রওনা হবে। দুই ঘন্টায় ৪২ কিলোমিটার পথ অতিক্রম করে দুপুর ২টায় সেতু পার হয়ে মাওয়া স্টেশনে পৌঁছাবে। পথিমধ্যে শিবচর ও পদ্মা ষ্টেশনে দাড়াবে ট্রেনটি। এবংভাঙ্গা স্টেশন হতে মাওয়া স্টেশন পর্যন্ত ৪২ কিলোমিটার, ওই ৪২ কিলোমিটার পথে রেল চালানো হচ্ছে।

এই শুভ উদ্বোধন অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রাণিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম, চিফ হুইপ নূর ই আলম চৌধুরী, সংসদ সদস্য ইকবাল হোসেন অপু , নাহিম রাজ্জাক, মুজিবুর রহমান চৌধুরী নিক্সন, সাগুপতা ইয়াসমিন এমিলি, আবদুস সোবহান গোলাপ সহ ফরিদপুরের জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদার, পুলিশ সুপার মোঃ শাহজাহান,অতিরিক্ত পুলিশ সুপার ভাঙ্গা সার্কেল মোঃ হেলালউদ্দিন ভুইয়া প্রমুখ।

(ডিসি/এএস/এপ্রিল ০৫, ২০২৩)