কুষ্টিয়া প্রতিনিধি : নতুন টিপ নিয়ে বিরোধের জেরে শ্রমিকদের উপর হামলা ও  মারধরের প্রতিবাদে অনির্দিষ্টকালের জন্য কুষ্টিয়া থেকে খুলনা এবং ফরিদপুর রুটের চলমান বাস ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে। 

আজ সোমবার বেলা সাড়ে ১১ টার সময় কুষ্টিয়ার জেলা প্রশাসকের সভাকক্ষে কুষ্টিয়ার বাস মালিক শ্রমিকদের ৫ টি সংগঠন নিয়ে গঠিত মালিক শ্রমিক ঐক্য পরিষদ এবং ঝিনাইদহ বাস মালিক এবং শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দের মধ্যে প্রায় দুই ঘন্টা ব্যাপি আলোচনার মাধ্যমে এই ধর্মঘট প্রত্যাহার ঘোষনা করা হয়। আজ থেকে বাস চলাচলা শুরু হবে।
কুষ্টিয়ার জেলা প্রশাসক সাইদুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় কুষ্টিয়ার পুলিশ সুপার খাইরুল আলম সহ দুই জেলার বাস মালিক এবং শ্রমিক সংগঠনের ১৪ জন করে নেতাকর্মী অংশ নেন। পরে জেলা প্রশাসক সাইদুল ইসলামের অনুরোধে রমজান এবং ঈদে ঘর ফেরা মানুষের দুর্ভোগের কথা ভেবে গত ৩ দিন ব্যাপি চলমান ধর্মঘট প্রত্যাহার করার ঘোষনা দেন কুষ্টিয়ার বাস মালিক শ্রমিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দ।

বাসের অতিরিক্ত টিপ চাওয়াকে কেন্দ্র করে ঝিনাইদহ বাস মালিক এবং শ্রমিক সংগঠনের সাথে কুষ্টিয়ার মালিক এবং শ্রমিক ইউনিয়নের বিরোধ সৃষ্টি হয়। এরই জেরে গত বৃহস্পতিবার কালিগঞ্জ বাস স্টান্ডে কুষ্টিয়ার বাস শ্রমিকদের উপর হামলা এবং মারধরের ঘটনা ঘটে। এরই প্রতিবাদে শুক্রবার সকাল থেকে কুষ্টিয়া থেকে খুলনা এবং ফরিদপুর রুটে বাস চলাচল বন্ধ করে দিয়েছে কুষ্টিয়ার মালিক এবং শ্রকিদের ৫টি সংগঠন।

(এম/এসপি/এপ্রিল ১০, ২০২৩)