নিউজ ডেস্ক : ভালোবাসায় পূর্ণ সম্পর্কের পক্ষে নানারকম ইতিবাচক কথা হয়তো এর আগেও শুনেছেন। এবারে হূদরোগ বিশেষজ্ঞরা তার সঙ্গে বাড়তি কিছু যুক্ত করলেন। ফিনল্যান্ডের গবেষকেরা বলছেন, সুস্থ এবং ভালোবাসাপূর্ণ সম্পর্ক আপনার হূৎযন্ত্রকে ভালো রাখে। এক খবরে এ তথ্য জানিয়েছে ফক্স নিউজ।

সাম্প্রতিক এক গবেষণায় ফিনল্যান্ডের গবেষকেরা দেখেছেন, অবিবাহিতদের তুলনায় বিবাহিত নারী-পুরুষেরা হৃদ রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কম এবং হূৎরোগে আক্রান্ত হয়ে মারা যাওয়ার সংখ্যাও কম।

ভ্যান্ডারবিল্ট হার্ট অ্যান্ড ভাসকুলার ইনস্টিটিউটের হূদরোগ বিশেষজ্ঞ জুলি ডাম্প এ প্রসঙ্গে জানিয়েছেন, ভালোবাসার সম্পর্ক হূৎযন্ত্রকে সুস্থ রাখে এবং এক্ষেত্রে তত্ত্বটি হচ্ছে যাঁরা ভালোবাসার সম্পর্কের মধ্যে থাকেন তাঁদের মধ্যে নিউরো-হরমোনে বিশেষ পরিবর্তন ঘটে যা শরীরে ইতিবাচক প্রভাব ফেলে।

গবেষক জুলি আরও জানিয়েছেন, শরীরে নির্দিষ্ট হরমোনের মাত্রা আছে যা ব্যক্তির মানসিক চাপ, উদ্বেগের ওপর নির্ভর করে পরিবর্তিত হয়। কিন্তু সঙ্গী বা প্রিয়জনকে প্রিয় কিছু উপহার দিতে পারলে মন খুশিতে ভরে ওঠে আর ভালোবাসার এই খুঁটিনাটি বিষয়গুলো হূদযন্ত্রের বড় উপকারটাই করে।

(ওএস/অ/অক্টোবর ২৪, ২০১৪)