স্টাফ রিপোর্ট, গাজীপুর : দেশের প্রথম ভেটেরিনারিয়ান হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি)-এর শিক্ষক ড. মোঃ নাজমুল হক বাংলাদেশ বিজ্ঞান একাডেমির সহযোগী ফেলো নির্বাচিত হয়েছেন। 

গত ৯ই এপ্রিল অনুষ্ঠিত বিজ্ঞান একাডেমি কাউন্সিলের ৪র্থ সভায় তাঁকে একাডেমির সহযোগী ফেলো হিসেবে নির্বাচন করা হয় (অনুচ্ছেদ: ৫ অনুযায়ী)।

ড. নাজমুল বর্তমানে বশেমুরকৃবিতে গাইনিকোলজি, অবস্টেট্রিক্স অ্যান্ড রিপ্রোডাক্টিভ হেলথ বিভাগে সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত আছেন। তিনি দেশ-বিদেশের অসংখ্য গবেষকদের সঙ্গে যৌথভাবে প্রাণী ও মানব স্বাস্থ্য এবং কল্যাণ বিষয়ক মৌলিক গবেষণায় নিয়োাজিত আছেন। ইতোমধ্যে ড. নাজমুল নিজেকে মাইক্রোবিয়াল জিনোমিক্স, মেটাজিনোমিক্স ও প্রোটিওমিক্স গবেষণায় একজন শীর্ষস্থানীয় গবেষক হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। অদ্যাবধি ড. নাজমুল উচ্চ-মানসম্পন্ন আন্তর্জাতিক পিয়ার-রিভিউড সাময়িকীতে ৬০টিরও বেশি গবেষণা প্রবন্ধ প্রকাশ করেছেন, যার মোট ইমপ্যাক্ট ফ্যাক্টর ২০০-এর বেশি।

গুগল স্কলার অনুযায়ী, তাঁর প্রকশানাগুলো ইতোমধ্যে ১৪০০-এর বেশিবার উদৃত (হাই-ইন্ডেস্ক: ১৮, আই১০-ইন্ডেস্ক: ২৫) হয়েছে। তিনি ২০টিরও অধিক জাতীয় ও আন্তর্জাতিক গবেষণা সম্মেলনে গবেষণালব্ধ ফলাফল উপস্থাপন করেছেন। ২০১৮ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের কম্পিউটেশনাল বায়োলজি ইনস্টিটিউটে ভিজিটিং রিসার্চ স্কলার হিসেবে তিনি নিয়োজিত ছিলেন। গবেষণায় অসামান্য অবদানের জন্য ড. নাজমুল বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন স্বর্নপদক ২০১৯ ও ন্যাশনাল ইয়ং একাডেমি অব বাংলাদেশ আউটস্ট্যান্ডিং ডক্টরাল রিসার্চ অ্যাওয়ার্ড ২০২১ লাভ করেন।

(এস/এসপি/এপ্রিল ১৬, ২০২৩)