স্টাফ রিপোর্টার : ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে রিকশাভাড়া নির্ধারণ করে দেওয়া হয়েছে। এতে সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করা হয়েছে ১৫ ও সর্বোচ্চ ৫৫ টাকা। ২১ মে থেকে কার্যকর হবে এই ভাড়া। এই উদ্যোগ নেয় ঢাবি ছাত্রলীগ। এর পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন এটি চূড়ান্ত করে।

এর আগে বৃহস্পতিবার (১৮ মে) ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকতের নেতৃতে একটি দল প্রক্টর অধ্যাপক ড. মাকসুদুর রহমানের সঙ্গে সাক্ষাৎ করে প্রস্তাবটি উপস্থাপন করে। এসময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও ক্যাম্পাসে রিকশা চালানোর জন্য আগ্রহী চালকরা উপস্থিত ছিলেন।

নির্ধারিত ভাড়া কার্যকর করতে প্রাথমিকভাবে ১০০ রিকশাচালককে নির্দিষ্ট পোশাক দেওয়া হবে। এছাড়া নির্দিষ্ট স্টপেজে টাঙিয়ে দেওয়া হবে ভাড়ার তালিকা।

এ বিষয়ে জানতে চাইলে প্রক্টর অধ্যাপক মাকসুদুর রহমান বলেন, করোনার আগেই রিকশাভাড়া নির্ধারণের উদ্যোগ নেওয়া হয়। আমাদের শিক্ষার্থীরা বিভিন্ন সময়ে অতিরিক্ত ভাড়া নেওয়ার অভিযোগ করে আসছিলেন। বিশ্ববিদ্যালয় প্রশাসন এটি নিয়ে কাজ করার জন্য চেষ্টা করছিল। এরমধ্যে ছাত্রলীগ একটি প্রস্তাব নিয়ে আসে। সেখানে শিক্ষার্থী ও রিকশাচালক সবাই উপস্থিত ছিলেন। প্রস্তাবের পরিপ্রেক্ষিতে এটি এখন চূড়ান্ত করা হয়েছে।

তানভীর হাসান সৈকত বলেন, করোনার আগে ডাকসুতে থাকা ছাত্রলীগের প্যানেল থেকে ক্যাম্পাসে রিকশাভাড়া নির্ধারণের উদ্যোগ নিয়েছিলাম। তখন নির্ধারিত ভাড়ার তালিকাও লাগিয়ে দেওয়া হয়। তবে তা আর বাস্তবায়িত হয়নি।

তিনি বলেন, অনেকদিন থেকে শিক্ষার্থী এবং রিকশাচালকদের সঙ্গে আলাপ-আলোচনা করে আজকে অফিসিয়ালি প্রক্টর স্যারের সঙ্গে বসে বিষয়টি চূড়ান্ত হয়েছে। আজকে রাতেই বিলবোর্ড লাগিয়ে দেওয়া হবে। নির্ধারিত পোশাক শনিবার পেয়ে যাবেন রিকশাচালকরা। রবিবার থেকে চালু হবে নির্ধারিত ভাড়া।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, শিক্ষার্থী ও একটি ছাত্রসংগঠনের পক্ষ থেকে এই উদ্যোগ খুবই প্রশংসনীয়। প্রস্তাব পাওয়ার পর আমরা এটিকে দেখার জন্য প্রক্টরকে দায়িত্ব দেই। আমরা এ উদ্যোগ প্রাথমিকভাবে শুরু করবো।

(ওএস/এএস/মে ১৯, ২০২৩)