স্পোর্টস ডেস্ক : আইপিএলের প্লে-অফে কোন চার দল যাবে, পুরোপুরি নিশ্চিত না হলেও মোটামুটি একটা চিত্র ভেসে উঠেছে। এরই মধ্যে গুজরাট টাইটান্স সবার আগে প্লে-অফ নিশ্চিত করে নির্ভার হয়ে বসে আছে। বাকি তিনটি দল- কারা যাবে শেষ চারে, তা পুরোপুরি নিশ্চিত হয়নি। তবে চেন্নাই সুপার কিংস এবং লখনৌ সুপার জায়ান্টস মোটামুটি নিজেদের এগিয়ে রেখেছে সবার চেয়ে।

বিদায় নিশ্চিত হয়ে গেছে তিন দলের। দিল্লি ক্যাপিটালস, সানরাইজার্স হায়দরাবাদ এবং পাঞ্জাব কিংসের। সামান্যতম হলেও সম্ভাবনা টিকিয়ে রেখেছে কলকাতা নাইট রাইডার্স, রাজস্থান রয়্যালস, রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু এবং মুম্বাই ইন্ডিয়ান্স। চেন্নাই এবং লখনৌছাড়া উপরোল্লিখিত দলগুলোর মধ্যে হয়তো একটি উঠতে পারবে সেরা চারে। সে দল কোনটি হবে?

কলকাতা নাইট রাইডার্সের সামনে সম্ভাবনা নেই বললেই চলে। যদিও তাদের সম্ভাবনা, অনেক ‘যদি’ ‘কিন্তু’র ওপর নির্ভর করছে। আজ লখনৌ সুপার জায়ান্টসের মুখোমুখি হচ্ছে কেকেআর। রাতের ম্যাচে ইডেন গার্ডেনে ক্রুনাল পান্ডিয়ার লখনৌর বিপক্ষে রীতিমত অসাধ্য সাধন করতে হবে নিতিশ রানা দলকে। তাহলেই কেবল, ভাগ্যের সিকে ছিঁড়তে পারে কেকেআরের।

১৩ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে রয়েছে কেকেআর। আজ লখনৌকে হারাতে পারলে তাদের পয়েন্ট হবে ১৪। শুধু হারালেই চলবে না, জয়ের ব্যবধানটা এমন হতে হবে যেন, রানরেট বেড়ে যায় অনেক বেশি। কেকেআরের রানরেট এখন -০.২৫৬। এই রানরেট রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ওপর তুলতে হলে লখনৌকে আজ হয়তো ন্যুনতম ১০৩ রান কিংবা লখনৌর ছুঁড়ে দেয়া রানের লক্ষ্য পাড়ি দিতে হবে ৫৩ বলের (৮.৫ ওভার) মধ্যে।

অর্থ্যাৎ, এখনই ব্যাগপত্তর গুছিয়ে রাখতে পারে কলকাতা নাইট রাইডার্সের ক্রিকেটাররা। লখনৌয়ের বিরুদ্ধে এতবড় ব্যবধানে জয় সম্ভব হবে কি না তাদের, তা রীতিমত বড় ধরনের সংশয় রয়েছে। ন্যুনতম ১০৩ রানে না জিতলে আইপিএল থেকে বিদায় নিতে হবে। শুধু তাই নয়, এতবড় জয় সম্ভব হলেও তাদের তাকিয়ে থাকতে হবে অন্যদলের দিকে।

লখনৌয়ের বিপক্ষে জয়ের সঙ্গে মুম্বাই ইন্ডিয়ান্স-সানরাইজার্স হায়দরাবাদ এবং রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু-গুজরাট টাইটান্স ম্যাচের দিকে তাকিয়ে হবে। কারণ বেঙ্গালুরু বা মুম্বাই জিতলে যত বড় ব্যবধানেই জিতুক না কেন, আইপিএল থেকে ছিটকে যেতে হবে কেকেআর।

আইপিএলের পয়েন্ট তালিকা (শুধু যে দলগুলি প্লে-অফের লড়াইয়ে আছে)

দল

ম্যাচ

জয়

হার

ফল হয়নি

নেটরানরেট

পয়েন্ট

গুজরাট টাইটানস

১৩

+০.৮৩৫

১৮

চেন্নাই সুপার কিংস

১৩

+০.৩৮১

১৫

লখনউ সুপার জায়েন্টস

১৩

+০.৩০৪

১৫

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর

১৩

+০.১৮০

১৪

মুম্বই ইন্ডিয়ান্স

১৩

-০.১২৮

১৪

রাজস্থান রয়্যালস

১৪

+০.১৪৮

১৪

কলকাতা নাইট রাইডার্স

১৩

-০.২৫৮

১২

আপাতত আইপিএলের লিগ তালিকার যা অবস্থা, তাতে প্লে-অফের লড়াইয়ে যে দলগুলো টিকে আছে (চেন্নাই সুপার কিংস, লখনৌ, বেঙ্গালুরু, মুম্বাই এবং রাজস্থান রয়্যালস) সে দলগুলির মধ্যে শেষ চারের টিকিট পাওয়া কেকেআরের পক্ষে সবচেয়ে কঠিন।

কারণ শনিবার ইডেনে জিতলে বড়জোর ১৪ পয়েন্ট পৌঁছাতে পারে কেকেআর। চেন্নাই এবং লখনৌয়ের পয়েন্ট যেহেতু ১৫ হয়ে গেছে (চেন্নাই জিতলে ১৭ হবে), তাই ওই দুই দলই প্লে-অফের টিকিট পেয়ে যাবে (মুম্বাই এবং বেঙ্গালুরু হারলে)। প্লে-অফের আর একটি জায়গা পড়ে থাকবে (গুজরাট ইতিমধ্যে উঠে গিয়েছে)।

কোন অঙ্কে আইপিএলে প্লে-অফে উঠতে পারবে কেকেআর?

১) শনিবার লখনৌকে বড় ব্যবধানে হারাতে হবে, যাতে নিদেনপক্ষে রাজস্থানের নেট রানরেট ছাপিয়ে যেতে পারে।

২) রোববার মুম্বাই (-০.১২৮) এবং বেঙ্গালুরুকে (+০.১৮০) হারতে হবে। কারণ মুম্বাই বা বেঙ্গালুরু - যে দল জিতবে, সে দলই প্লে-অফের টিকিট পেয়ে যাবে।

(ওএস/এসপি/মে ২০, ২০২৩)