বিনোদন ডেস্ক : বর্তমান সময়ের তেলুগু সিনেমার তুমুল জনপ্রিয় তারকা জুনিয়র এনটিআর। ভালোবেসে তাকে অনেকেই ‘যুবক টাইগার’ বলে ডাকেন। তেলুগু সিনেমার শীর্ষে রয়েছেন তিনি। প্রায় ১৮ বছরব্যাপী কর্মজীবনে অজস্র অনুরাগীকে নিজের করেছেন তিনি।

এসব ভক্ত-অনুরাগীদের কাছ থেকে ভালোবাসার সঙ্গে অশেষ শ্রদ্ধাও পান জুনিয়র এনটিআর। তিনি অনেক তারকা সন্তানদের মধ্যে সেই বিরল সন্তান যিনি নিজের চেষ্টা ও প্রতিভায় নিজের আলাদা স্থান তৈরি করতে পেরেছেন। আজ (২০ মে) তিনি পূর্ণ করলেন ৪০ বছর। বিশেষ দিনে অভিনেতা সম্পর্কে রইল কিছু আকর্ষণীয় তথ্য।

দক্ষিণের অন্যতম প্রভাবশালী পরিবারের সন্তান: জুনিয়র এনটিআর দক্ষিণ ভারতের অন্যতম প্রভাবশালী পরিবারের বংশধর। তিনি অন্ধ্রপ্রদেশের নন্দমুরী পরিবারের ছেলে। তেলুগু অভিনেতা ও সাবেক মুখ্যমন্ত্রী নন্দমুরী তারকা রামা রাওয়ের নাতি।

তার ভালো নাম তারক: জুনিয়র এনটিআরের প্রথম নাম তারক। মাত্র ৮ বছর বয়সে ‘শিশু অভিনেতা’ হিসেবে আত্মপ্রকাশ করেন তিনি। প্রথম সিনেমা ১৯৯১ সালে মুক্তিপ্রাপ্ত তার ঠাকুরদার ‘ব্রহ্মাশ্রী বিশ্বামিত্র’। এন টি রামা রাও সিনেমার পরিচালক ছিলেন। এ সিনেমার পরই তাকে দর্শক জুনিয়র এনটিআর বলে সম্বোধন করতে শুরু করেন।

প্রশিক্ষিত কুচিপুড়ি নৃত্যশিল্পী: জুনিয়র এনটিআর দুর্দান্ত অভিনেতার পাশাপাশি একজন প্রশিক্ষিত কুচিপুড়ি নৃত্যশিল্পীও। সিনেমাতেও তার নাচ প্রশংসিত হয়।

কর্মজীবনের প্রথম হিট সিনেমা এস এস রাজামৌলির সঙ্গে: এস এস রাজামৌলির সঙ্গে ‘আরআরআর’-এর আগেও সিনেমা করেছেন তিনি। পরিচালকের প্রথম দুই সিনেমা ‘স্টুডেন্ট নং ১’ (২০০১) ও ‘সিমহাদ্রি’ (২০০৩)-তে নায়ক হিসেবে জুনিয়র এনটিআরকে কাস্ট করেছিলেন।

ঝড় তোলে তার ‘অন্ধ্রওয়ালা’: ২০০৪ সালে তার সিনেমা ‘অন্ধ্রওয়ালা’র প্রথম সবচেয়ে বড় অডিও লঞ্চ হয়। উপস্থিত ছিলেন প্রায় ১০ লাখ দর্শক। বিভিন্ন প্রতিবেদন অনুযায়ী, নির্দিষ্ট এই অনুষ্ঠানের জন্য ভারতীয় রেলের পক্ষ থেকে দশটি বিশেষ ট্রেন চালানো হয়। এই রেকর্ড এখনো কেউ ভাঙতে পারেনি।

জাপানে ফ্যান ফলোয়িং থাকা একমাত্র তেলুগু তারকা: জুনিয়র এনটিআর একমাত্র তেলুগু অভিনেতা যার জাপান থেকে নিবেদিত ফ্যান ফলোয়িং আছে। ২০১৩ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘বাদশাহ্’ জাপানের চলচ্চিত্র উৎসবে মনোনীত হয় সেই দেশের ভাষায় ডাবিং হওয়ার পর। এরপর থেকে সেখানে তার জনপ্রিয়তা চূড়ান্ত।

ফোর্বসে নাম উল্লেখিত হয়েছে দুইবার: ‘ফোর্বস ইন্ডিয়াস সেলিব্রিটি’র তালিকায় দুবার নাম ওঠে তার। প্রথম ২০১২ সালে, পরবর্তীকালে ২০১৬ সালে।

সর্বকালের তেলুগু ব্লকবাস্টার তারকা: ‘আরআরআর’ ছাড়াও অভিনেতার ‘নান্নাকু প্রেমাথো’ ও ‘জনতা গ্যারাজ’ অত্যন্ত জনপ্রিয় দুটি সিনেমা। বক্স অফিসে বিপুল সাফল্য লাভ করে এগুলো। ব্লকবাস্টার তারকা তিনি তেলুগু ইন্ডাস্ট্রির।

প্রিয় ও লাকি সংখ্যা ৯: জুনিয়র এনটিআরের প্রিয় সংখ্যা ৯। তার প্রত্যেক অটোমোবাইলের রেজিস্ট্রেশন নম্বর ৯৯৯৯। তার বিএমডব্লিউ ৭ সিরিজ গাড়ির নম্বরপ্লেটের জন্য ১০.৫ লাখ রুপি দাম দেন, যা এখন পর্যন্ত সর্বোচ্চ।

অভিনেতা গায়কও বটে: অনেকেই জানেন না, তবে নিজের একাধিক তেলুগু সিনেমার গানে কণ্ঠও দিয়েছেন অভিনেতা। কন্নড় সিনেমা ‘চক্রব্যূহ’র ‘গেলেয়া গেলেয়া’ গানেও কণ্ঠ দেন তিনি।

(ওএস/এসপি/মে ২০, ২০২৩)