আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার রাজধানী মস্কোর আকাশে আবারও ড্রোন হামলা হয়েছে। এ হামলায় কয়েকটি ভবন সামান্য ক্ষতিগ্রস্ত হয়েছে, তবে হতাহতের কোনো খবর এখনো পাওয়া যায়নি। মস্কোর মেয়রের বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা বিষয়টি জানিয়েছে।

ইউক্রেনের রাজধানী কিয়েভ থেকে প্রায় ১ হাজার কিলোমিটার দূরে অবস্থিত মস্কোয় এমন হামলার ঘটনা খুবই বিরল। এর আগে, রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিনে একবার বিমান হামলা হয়েছিল। তবে সাম্প্রতিক সময়ে ইউক্রেনের সীমান্তবর্তী রুশ এলাকাগুলোতে প্রায়ই এ ধরনের আক্রমণের ঘটনা ঘটছে

মঙ্গলবার (৩০ মে) মস্কোর মেয়র সের্গেই সবইয়ানিন হামলার বিষয়টি নিশ্চিত করে এক বিবৃতিতে বলেন, আজ ভোরের দিকে হওয়া ড্রোন হামলায় বেশ কয়েকটি ভবন সামান্য ক্ষতিগ্রস্ত হয়েছে। শহরের জরুরি সেবা বিভাগ ঘটনাস্থলে রয়েছে। এই হামলায় কেউ গুরুতরভাবে আহত হয়নি।

মস্কোর গভর্নর আন্দ্রেই ভরোবায়োভ তার টেলিগ্রাম চ্যানেলে বলেছেন, মস্কোর দিকে অগ্রসর হওয়ার পথেই বেশ কয়েকটি ড্রোনকে ভূপাতিত করা হয়েছে। তবে কে বা কারা এই ড্রোন হামলা চালিয়েছে তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওগুলো থেকে দেখা গেছে, মস্কোর আকাশে উড়ন্ত ড্রোনগুলোকে গুলি করে ভূপাতিত করা হচ্ছে। এবং বিভিন্ন ভবন থেকে ধসে পড়া ধ্বংসাবশেষ পড়ে রয়েছে ভবনগুলোর পাশেই।

এদিকে, রাশিয়ার একাধিক টেলিগ্রাম চ্যানেলে দাবি করা হয়েছে, মোট ১০টি ড্রোন হামলা চালিয়েছিল। যার মধ্যে চারটিকে ভূপাতিত করা হয়েছে।

এর আগে, গত ২ মে স্থানীয় সময় রাতে রাশিয়ার প্রেসিডেন্টের বাসভবনে দুটি ড্রোন হামলার চেষ্টা করা হয় বলে দাবি করে ক্রেমলিন। যদিও তা ভূপাতিত করা হয়েছে বলে জানানো হয়। একইসঙ্গে এ হামলার জন্য ইউক্রেনকে দায়ী করে কঠোর জবাবের হুঁশিয়ারিও দেয় রাশিয়া।

তথ্যসূত্র : আল জাজিরা

(ওএস/এএস/মে ৩০, ২০২৩)