চপল রায়, ভোলা : ভোলার লালমোহনে স্মার্ট কর্মসংস্থান মেলা ২০২৩ উদ্বোধন করা হয়েছে। লালমোহন ও তজুমদ্দিনের গ্রামীণ তরুণ প্রজন্মের মাঝে কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি নির্ভর ফ্রিল্যান্সিংএ ক্যারিয়ার গড়ার পাশাপাশি স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তুলতে এ মেলার আয়োজন করা হয়। 

গতকাল শনিবারতথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রধান অতিথি হিসেবে মেলাটির উদ্বোধন করেন।

প্রতিমন্ত্রী বলেন, ২০১৮ এর নির্বাচনী ইশতেহার এর ডিজিটাল বাংলাদেশ সফলভাবে রূপায়িত হয়েছে আর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে ২০৪১ সালের মধ্যে তথ্যপ্রযুক্তি ব্যাবহারে দক্ষতা অর্জনের মাধ্যমে এবার স্মার্ট বাংলাদেশে রুপান্তরিত করতে আগামী জাতীয় সংসদ নির্বাচনে নৌকায় ভোট দিয়ে আওয়ামী লীগকে আবারো ক্ষমতায় আনতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে ভোলা ৩ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওন বলেন, 'প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে তরুণ প্রজন্মকে তথ্য প্রযুক্তির জ্ঞান ও দক্ষতা বাড়িয়ে ফ্রিল্যান্সিং ক্যারিয়ার সৃষ্টির মাধ্যমে সময়োপযোগী পদক্ষেপ গ্রহণ করেছে।

স্নাতক অধ্যয়নরত শিক্ষার্থীদের আইসিটি খাতে কর্মসংস্থান এর সুযোগ করে দিতে দেশের শীর্ষস্থানীয় ২০ টি আইসিটি কোম্পানিতে তাৎক্ষণিক সাক্ষাৎকার শেষে নিয়োগ ও ফ্রিল্যান্সিং ক্যারিয়ার এর পরামর্শ প্রদান ছিল এ মেলার উল্লেখযোগ্য আকর্ষণ। তাছাড়া মেলায় প্রতিষ্ঠিত ফ্রিল্যান্সারদের জীবনের গল্প দর্শকদের অনুপ্রেরণা জুগিয়েছে। অনুষ্ঠানে নারী উদ্যোক্তাদের তথ্যপ্রযুক্তিখাতে উৎসাহ জোগাতে মন্ত্রণালয়ের পক্ষ থেকে পঞ্চাশ হাজার টাকার চেক বিতরণ করা হয়।

জেলা প্রশাসক তৌফিক ই এলাহি চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন ভোলা ৩ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওন মহোদয়ের সহধর্মিণী মিসেস ফারজানা চৌধুরী রত্না, ভোলা জেলার পুলিশ সুপার সাইফুল ইসলাম সহ সংশ্লিষ্টরা।

(ওএস/এসপি/জুন ১১, ২০২৩)