গৌরাঙ্গ দেবনাথ অপু, কুমিল্লা : সংস্কৃতির শহর খ্যাত কুমিল্লায় 'অন্তরা সঙ্গীত শিক্ষালয়' এর ২২ বছর পূর্তিতে শুক্রবার 'আনন্দ গান বাজে' শীর্ষক এক জমকালো বৈচিত্রপূর্ণ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত ঐতিহ্যবাহী বীরচন্দ্র গণপাঠাগার ও নগর মিলনায়তনে (টাউন হল) শুক্রবার সন্ধ্যায় নান্দনিক এক আয়োজনে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে শহরের বিশিষ্ট সংস্কৃতিজনসহ হল ভর্তি দর্শক উপস্থিত থেকে প্রায় সাড়ে তিনঘন্টাব্যাপী অনুষ্ঠিত বৈচিত্রপূর্ণ, পরিশলিত, পরিচ্ছন্ন ও অনুকরণীয় পুরো এই সাংস্কৃতিক অনুষ্ঠানটি মন্ত্রমুগ্ধের মতো উপভোগ করেন।

অনুষ্ঠানের শুরুতে 'অন্তরা সঙ্গীত শিক্ষালয়' এর প্রতিষ্ঠাতা ও পরিচালক, ভারতের বিশ্ব ভারতীর প্রাক্তন কৃতি শিক্ষার্থী, বেতার ও বিটিভির বিশিষ্ট রবীন্দ্র সঙ্গীতশিল্পী রুমা নাথ তাঁর স্বাগত বক্তব্যে বলেন,'২০০১ সালে প্রতিষ্ঠার পর থেকে গত ২২ বছর ধরে অন্তরা সঙ্গীত শিক্ষালয় কুমিল্লাবাসীর সর্বত সহযোগিতায় শুদ্ধ সঙ্গীতের প্রসারে আমরা আমাদের সাধ্যমত প্রচেষ্টায় 'গুণী কণ্ঠশিল্পী' তৈরী করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছি। ইতিমধ্যে এই অন্তুরা সঙ্গীত শিক্ষালয় থেকে গান শিখে অসংখ্য ছাত্রছাত্রী আজ স্বনামে প্রতিষ্ঠিত। যাদেরকে আজ আনুষ্ঠানিকভাবে 'ক্রেষ্ট' দিয়ে সম্মানিত করা হবে।'

সম্প্রতি কলকাতার হিন্দুস্থান রেকর্ডিং কোম্পানী থেকে 'প্রাণের তারে' নামে বের হওয়া এ্যালবামের গায়িকা বিশিষ্ট রবীন্দ্র সঙ্গীত শিল্পী রুমা নাথ আরও বলেন, 'আগামিতেও অন্তরা সঙ্গীত শিক্ষালয় কুমিল্লার মুক্তমনা, সংস্কৃতিজন ও বোদ্ধাজনদের সুচিন্তিত সুপরামর্শ ও সার্বিক সহযোগীতায় সত্যিকারের শুদ্ধ সঙ্গীতকে আমরা আরও এগিয়ে নিয়ে যেতে চাই। সেজন্য আমি কুমিল্লাবাসীর সুপরামর্শ, সহযোগিতা ও আশীর্বাদ চাই।'

পরে দর্শক সারি থেকে আমন্ত্রিত অতিথিদের মধ্য থেকে একে একে কুমিল্লা শিক্ষা বোর্ডের প্রাক্তন চেয়ারম্যান, বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ইন্দু ভূষণ ভৌমিক, অধ্যক্ষ নিখিল চন্দ্র রায়, অধ্যক্ষ বিধান কুমার চন্দ্র, কুমিল্লা সদর উপজেলা ভাইস চেয়ারম্যান তারিকুর রহমান জুয়েল, জেলা কালচারাল অফিসার সৈয়দ আয়াত মাহমুদ, কাউন্সিলর উম্মে কুলসুম মুনমুন, প্রধান শিক্ষিকা রাশেদা আক্তার, প্রধান শিক্ষিকা ইয়াছমিন বেগম, বিশিষ্ট আবৃত্তিশিল্পী বদরুল হুদা জেনু, সংস্কৃতঅনুরাগী মোস্তাফিজুর রহমান পাটোয়ারি, গিয়াস উদ্দিন আহমেদ মজুমদার, অধ্যাপক রঞ্জন ভৌমিক ও ব্রাহ্মণবাড়িয়া থেকে আগত নবীনগর সম্মিলিত সাংস্কৃতিক জোটের প্রতিষ্ঠাতা আহবায়ক, সিনিয়র সাংবাদিক গৌরাঙ্গ দেবনাথ অপুকে মঞ্চে আসন গ্রহণ করানো হয়।

এরপর আয়োজকদের পক্ষ থেকে অতিথিদের ফুলের তোড়া দিয়ে বরণ করে উত্তরীয় পরিয়ে দেয়া হয়।

এসময় 'অন্তরা সঙ্গীত শিক্ষালয়' থেকে গত ২২ বছরে বের হওয়া বেতারের তালিকাভূক্ত ১৭ জন কৃতি কণ্ঠশিল্পীর হাতে অন্তরার পক্ষ থেকে 'ক্রেষ্ট' তুলে দেন অতিথিবৃন্দ।

এরপর শুরু হয় 'আনন্দ গান বাজে' শীর্ষক একটি বৈচিত্রপূর্ণ সাংস্কৃতিক অনুষ্ঠান। পিন পতন নীরবতায় প্রায় সাড়ে তিনঘন্টা ধরে অনুষ্ঠিত এই দুর্দান্ত অনুষ্ঠানের শেষ পর্বে অন্তরার ছাত্রছাত্রী ও অভিভাবকেরা বিশাল এক কেইক কেটে প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও পরিচালক রুমা নাথকে উষ্ণ শুভেচ্ছা জানান।
বৈচিত্রপূর্ণ আয়োজনে অনুষ্ঠিত এই পুরো অনুষ্ঠানটির উপস্থাপনায় ছিলেন স্নিগ্ধা চক্রবর্তী।

(জিডিএ/এএস/জুন ২৪, ২০২৩)