লাইফস্টাইল ডেস্ক : কোরবানি ঈদে নিশ্চয়ই কমবেশি সবাই গরু বা খাসির মাংস ফ্রিজে সংরক্ষণ করবেন। তবে দীর্ঘদিনের জন্য মাংস সংরক্ষণ করবেন বলে যারা ভাবছেন তাদের অবশ্যই জেনে রাখা উচিত ঠিক কতদিন নিরাপদে ফ্রিজে মাংস সংরক্ষণ করা যায়।

আসলে প্রতিটি খাবারই একটি নির্দিষ্ট সময়কাল পর্যন্ত ভালো থাকে। তাই খাবার সংরক্ষণের ক্ষেত্রে সতর্ক থাকা জরুরি, না হলে স্বাস্থ্যে এর গুরুতর প্রভাব পড়তে পারে।

অন্যান্য খাবারের চেয়ে মাংস সংরক্ষণে সবারই সতর্কতা অবলম্বন করা জরুরি। এক্ষেত্রে ফুড সেফটি বা খাদ্যের নিরাপত্তা বজায় রাখতে সঠিক উপায়ে সংরক্ষণ করতে হবে।

কোন মাংস ঠিক কতদিন পর্যন্ত ফ্রিজে সংরক্ষণ করতে পারবেন, তা জেনে রাখা উচিত সবার। তাহলে এর থেকে স্বাস্থ্যঝুঁকি এড়াতে পারবেন-

মাংসের কিমা

গ্রাউন্ড মিট বা মাংসের কিমা ১-২ দিনের জন্য ফ্রিজের নমালে রাখা যায়। আর হিমায়িত অবস্থায় ৩-৪ চার মাস রাখা যায়।

লাল মাংস

গরু বা খাসির লাল মাংস ৫ দিন পর্যন্ত ফ্রিজের নরমালে রাখতে পারেন। আর ৪-১২ মাসের জন্য হিমায়িত অবস্থায় রাখতে পারবেন মাংসগুলো। তবে রান্না করা মাংস ফ্রিজের নরমালে ৩-৪ দিন আর হিমায়িত অবস্থায় ২-৩ মাসের বেশি রাখা উচিত নয়।

মুরগির মাংস

কাঁচা মুরগির মাংস ফ্রিজের নরমালে ১-২ দিন রাখা যায়, তাও আবার ৪০ ডিগ্রি ফারেনহাইট বা তার চেয়ে বেশি তাপমাত্রায়। আর ডিপ ফ্রিজে এটি শূন্য ডিগ্রি ফারেনহাইট বা তার বেশি ঠান্ডা তাপমাত্রায় এক বছরেরও বেশি সময় ধরে রাখা যেতে পারে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

(ওএস/এসপি/জুন ২৮, ২০২৩)