ওয়াজেদুর রহমান কনক, নীলফামারী : পুষ্টির সার্বিক মান উন্নয়নে সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের পুষ্টি সংক্রান্ত কার্যক্রম প্রদর্শিত হলো পুষ্টি মেলায়। আজ দিন ব্যাপী নীলফামারী কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে 'পুষ্টি মেলা-২০২৩' অনুষ্ঠিত হয়েছে। মেলায় প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক শেখ মোঃ মনিরুজ্জামান।

'মজবুত হলে পুষ্টির ভিত, স্মার্ট বাংলাদেশ হবে নিশ্চিত' এই প্রতিপাদ্যকে সামনে রেখে পুষ্টিকর ও সুস্বাদু খাবার তৈরি ও এর গুণাগুণসহ পুষ্টি বিষয়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে নীলফামারীতে দিনব্যাপী পুষ্টি মেলা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১০ জুলাই) কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে পুষ্টি মেলার উদ্বোধন করেন জেলা পুষ্টি সমন্বয় কমিটির সভাপতি ও জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ। এতে স্বাগত বক্তব্য রাখেন জেলা পুষ্টি সমন্বয় কমিটির সদস্য সচিব সিভিল সার্জন ডাঃ মোঃ হাসিবুর রহমান।

এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) আমিরুল ইসলাম, খাদ্য মন্ত্রণালয়ের খাদ্য পরিকল্পনা ও মনিটরিং ইউনিটের রিসার্চ ডিরেক্টর ড. মোঃ মাহবুবুর রহমান, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহিদ মাহমুদ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জেসমিন নাহার, নীলফামারী ডায়াবেটিক সমিতির সাধারণ সম্পাদক ডাঃ মজিবুল হাসান চৌধুরী শাহীন, রংপুর প্লান ইন্টারন্যাশনালের হেড অফ সেন্ট্রাল এন্ড নর্দান রিজিওনের আশিক বিল্লাহ, ঠাকুরগাঁও ইএসডিও এর সিনিয়র এপিসি আবু জাফর নুর মোহাম্মদ ।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, 'এ মেলার মুল উদ্দেশ্য হলো শিশুর খাদ্যের পাশাপাশি সব বয়সের মানুষের মধ্যে পুষ্টি সমৃদ্ধ করা। পুষ্টিকর খাবার কি ও কিভাবে তৈরি করতে হবে এবং এর গুনাগুণ সম্পর্কেও মেলায় আগত শিশুদের মায়েদের উপস্থিত ধারণা দেয়া হয়। মেলায় পুষ্টিকর খাবারের প্রদর্শনী করা হয়। মুলত পুষ্টি জ্ঞান সম্পর্কে সম্মুখ ধারণা, পুষ্টি বিষয়ক দক্ষতা ও সচেতনতা সৃষ্টির জন্যই এ পুষ্টি মেলার আয়োজন। সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের সমন্বয়ে পুষ্টির জ্ঞান সম্পন্ন কমিউনিটি গড়ে তুলতেই আমাদের এই কার্যক্রম।'

জেলা পুষ্টি সমন্বয় কমিটির আয়োজনে জয়েন্ট এ্যাকশন ফর নিউট্রিশন আউটকাম (জানো) প্রকল্পের সহযোগিতায় দিনব্যাপী এই মেলায় ২৫টি স্টল স্থান পেয়েছিল।

(ওআরকে/এএস/জুলাই ১০, ২০২৩)