শিমুল সাহা, লক্ষ্মীপুর : লক্ষ্মীপুরে আলাদা দুটি পর্নোগ্রাফি মামলায় ২৪ জনের পাঁচ বছর করে সশ্রম কারাদণ্ড ও অর্থদণ্ডের আদেশ দিয়েছে আদালত। একই সঙ্গে প্রত্যেককে কপিরাইট আইনে আরও ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

আজ বুধবার দুপুরে লক্ষ্মীপুর জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. রহিবুল ইসলাম এ রায় ঘোষণা করেন।

দণ্ডিতরা হলে- সেলিম হোসেন, মুখলেছুর রহমান, আশরাফুল ইসলাম সুজন, রাম কর্মকার, শাহ আলম, মো. মাহিফ আরাফাত, মো. খোকন, রাহাত খান, মো. মাঈনউদ্দিন, মো. বেলাল, মো. সিরাজ, মো. মামুন হোসেন ও মো. সিরাজ।

অন্য মামলায় দণ্ডিতরা হলেন- মো. জাহি হোসেন, জহির আলম ভুঁইয়া, মো. ইব্রাহিম, রথিন সুর, মো. মেজবাহ উদ্দিন, রিয়াজ মাহমুদ, মো. নুরুল আমিন, মো. মাসুম, জয়নাল আবেদীন নিশান, সবুজ হোসেন ও মো. মোস্তফা।

দণ্ডিত সবাই লক্ষ্মীপুর জেলার বিভিন্ন উপজেলার বাসিন্দা। তার মধ্যে তিন আসামি পলাতক রয়েছে।

লক্ষ্মীপুর জজ আদালতের সরকারি কৌশুলী (পিপি) অ্যাড. জসিম উদ্দিন জানান, দীর্ঘ দিন থেকে লক্ষ্মীপুর পৌর সুপার মার্কেট ও সদর উপজেলার মজু চৌধুরী হাট এলাকায় কম্পিউটারে পর্নো ছবি, বিভিন্ন শিল্পীদের অশ্লীল ভিডিও গান, সদ্য মুক্তি পাওয়া বাংলা সিনেমা কপি করে একটি চক্র ব্যবসা করে আসছে। এমন অভিযোগে ২০১৮ সালের ২৯ জুলাই আলাদা অভিযান চালায় র‌্যাব-১১।

এসময় পর্নোগ্রাফিতে ব্যবহৃত সরঞ্জাম উদ্ধারসহ আসামিদের আটক করে থানায় হস্তান্তর করেন র‌্যাব। পরে র‌্যাব বাদি হয়ে থানায় মামলা দায়ের করেন।

মামলার তদন্ত শেষে ২০২০ সালের ২১ সেপ্টেম্বর এক মামলায় ১১ জন এবং অন্য মামলায় ১৩ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করা হয়। আদালত সাক্ষ্যগ্রহণ শেষে আলাদা এই দুই মামলার রায় ঘোষণা করেন।

(এসএস/এসপি/জুলাই ১২, ২০২৩)