মিশুক আহমেদ জয়, কুষ্টিয়া : কুষ্টিয়ার খোকসায় বৃদ্ধার শোবার ঘরের মাটি খুঁড়ে জীবিতসহ ১৫ টি বিষধর গোখরা সাপের বাচ্চা পাওয়া গেছে।

শুক্রবার সকালে খোকসার শিমুলিয়া ইউনিয়নের শিমুলিয়া কুঠিপাড়ার বৃদ্ধ আছিয়া খাতুনের শোবার ঘরের মেঝে কুপিয়ে এসব গোখরা সাপের বাচ্চা ধরেন স্থানীয় সাপুড়ে। স্বামী আকমল শেখের মৃত্যুর পর থেকে বৃদ্ধা তার ভাই রেজন মোল্লার বাড়ির একটি কাঁচা ঘরে আশ্রিত রয়েছেন।

গৃহকর্তা রেজন মোল্লা জানান, শুক্রবার সকালে পাশের পাংশা উপজেলা থেকে আফসার সাপুড়িয়াকে ডেকে এনে তার বোনের মাটির ঘর কুপিয়ে বেশ কয়েকটি জীবিত গোখরা সাপের বাচ্চা ধরা হয়। মাটির নিচে সাপের ডিমের ৩০টি খোসা পাওয়া যায়। তবে মা সাপটিকে পাওয়া যায়নি।

তিনি আরও জানান, গত ৪-৫ দিন ধরে তার বাড়ির মধ্যে গোখরা সাপের একাধিক বাচ্চার দেখা মেলে। প্রতিটি বাচ্চাই ২ থেকে আড়াই ফুট লম্বা। প্রতিদিনই এক দুইটা বাচ্চা সাপ পিটিয়ে মারা হয়। বৃহস্পতিবার সন্ধ্যায় তার বোন আছিয়ার ঘরের থেকে একে একে বের হয়ে আসে ৭টি সাপের বাচ্চা। প্রতিবেশীদের সহযোগীতায় সেগুলোকে পিটিয়ে মারা হয়। তার গোটা পরিবার এখন সাপ আতঙ্কে রয়েছে।

বৃদ্ধা আছিয়া খাতুন জানান, তিনি মেয়ের বাড়িতে বেড়াতে গিয়েছিলেন। নিজে যে সাপের সাথে বসবাস করছিলেন সেটা তিনি বুঝতে পারেননি।

(এমএজে/এএস/জুলাই ১৫, ২০২৩)