নওগাঁ প্রতিনিধি : নওগাঁর পোরশা উপজেলার বিভিন্ন গ্রামে গরুর ভাইরাস জনিত ‘লাম্পিস্কিন ডিজিজ’(এলএসডি), খুরা ও পেট ফোলা রোগ ছড়িয়ে পড়েছে। ইতোমধ্যে সহস্রাধিক গরু এ রোগে আক্রান্ত হয়েছে এবং মারাও গেছে। এ সংক্রমণ রোগ ধীরে ধীরে বেড়ে যাওয়ায় দিশেহারা হয়ে পড়ছে স্থানীয় খামারী ও গরুর মালিকরা। তবে প্রাণী সম্পদ অধিদপ্তর থেকে কার্যকর কোনো পদক্ষেপ নেওয়া হচ্ছেনা বলে অভিযোগ করেছেন অনেকে। 

উপজেলার ঘাটনগর ইউনিয়নের নিস্কিনপুর, মোল্লাপাড়া, নিতপুর ইউনিয়নের সোহাতী, তেতুলিয়া ইউনিয়নের জালুয়া, গাংগুরিয়া ইউনিয়নের আমদা সহ বিভিন্ন গ্রামে দেখা গেছে গরুর লাম্পিস্কিন ডিজিজ ও খুরা রোগের প্রদুর্ভাব। নিস্কিনপুর গ্রামের রেজাউল করিম ও সাইফুদ্দিনের একটি করে গরু মারা যাওয়ায় তারা সহ গ্রামের অনেকেই দিশেহারা হয়ে পড়ছেন। খামারীরাও গরু নিয়ে আতঙ্কিত হয়ে পড়েছেন বলে জানাগেছে।

এ রোগে গুলির লক্ষণ সম্পর্কে স্থানীয় পশু মালিকরা জানান, প্রথমে আক্রান্ত গরুর জ্বর, ব্যথা ও খাওয়া খেতে চায় না।। এরপর শরীরের বিভিন্ন অংশে ফুলে যাওয়াসহ মুখ দিয়ে লালা পড়তে শুরু করে। গরুর শরীরের বিভিন্ন স্থানে চামড়ায় গুটি গুটি ক্ষত হয়। এতে করে গরু দুর্বল হয়ে যায়।

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ আব্দুল্লাহ আল মামুন উপজেলার বিভিন্ন গ্রামে “লাম্পিস্কিন ডিজিজ” ছড়িয়ে পড়ার কথা স্বীকার করেন। এ বিষয়ে তারা স্থানীয় গরু মালিকদের সচেতন করার লক্ষ্যে কাজ করছেন বলে তিনি জানান। তবে চিকিৎসা দিলে গরু সুস্থ্য হয়ে যায় বলেও তিনি জানান।

(বিএস/এসপি/জুলাই ১৯, ২০২৩)