জে.জাহেদ, চট্টগ্রাম : চট্টগ্রামের চন্দনাইশে পাচারের সময় একটি বিরল প্রজাতির ‘চশমা পরা হনুমান’ উদ্ধার করেছে পুলিশ। আজ বৃহস্পতিবার সকাল ১১টার দিকে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের গাছবাড়িয়া পেট্রোল পাম্পের সামনে থেকে হনুমানটি উদ্ধার করা হয়।

পাচারের সঙ্গে জড়িত থাকার দায়ে মো. জসীম উদ্দীন (৪০) নামে এক ব্যক্তিকে আটক করা হয়। পরে তাকে ২ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জিমরান মোহাম্মদ সায়েকের ভ্রাম্যমাণ আদালত। দণ্ডিত জসিম উদ্দিন চকরিয়া পৌরসভা ৮ নম্বর ওয়ার্ড পোঁচপাড়া এলাকার মৃত সামছুল আলমের ছেলে।

চন্দনাইশ থানার অফিসার ইনচার্জ মো. আনোয়ার হোসেন বলেন, বাসের বক্সের ভেতর করে হনুমানটি ঢাকায় নেওয়ার চেষ্টা করছিল ওই পাচারকারী। খবর পেয়ে আমরা তল্লাশি করে ‘চশমাপরা হনুমান’টি উদ্ধার করেছি। মোবাইল কোর্টের মাধ্যমে ওই পাচারকারীকে ২ মাসের কারাদণ্ড দিয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট, এছাড়া বনবিভাগের মাধ্যমে হনুমানটি চিড়িয়াখানায় হস্তান্তরের প্রক্রিয়া চলছে।

এর আগে গত ২৯ মে চট্টগ্রাম-কক্সবাজার রুট ব্যবহার করে দুটি রাজ ধনেশ গাজীপুর হয়ে ভারতে পাচারের সময় বাস সুপারভাইজারকে আটক করে চন্দনাইশ থানা পুলিশ। পরে তাকে ৪ মাসের কারাদণ্ডের আদেশ দেন ভ্রাম্যমাণ আদালত।

উল্লেখ্য, এ প্রজাতির হনুমানের পুরো মুখটি ধুসর অথবা কালো রঙের হলেও চোখের চারপাশে রিং আকৃতির সাদা বৃত্তের মত যা দেখতে অনেকটাই চশমার মত তাই বাংলাদেশে এ প্রাণির প্রচলিত নাম হল ‘চশমাপরা হনুমান’।

বাংলাদেশের সিলেট ও চট্টগ্রাম বিভাগের মিশ্র চিরসবুজ বনের বাসিন্দা এরা।এছাড়াও উত্তর-পূর্ব ভারত, পূর্ব বাংলাদেশ এবং পশ্চিম মায়ানমারের গ্রীষ্ম এলাকায়, পর্ণমোচী এবং চিরহরিৎ বনাঞ্চলে এ চশমা পরা হনুমানের উপস্থিতি লক্ষ্য করা যায়। এ প্রাণিটি বর্তমানে মহাবিপন্ন শ্রেণির অন্তর্ভুক্ত।

(জেজে/এসপি/আগস্ট ০৩, ২০২৩)