স্টাফ রিপোর্টার : এ সপ্তাহে আরো ৪৮ঘণ্টার হরতাল আসছে। জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর ফাঁসির রায়ের পর ঘোষিত ৭২ ঘণ্টার হরতালের মধ্যে প্রথম দফায় গত বৃহস্পতিবার টানা ২৪ ঘণ্টার হরতাল পালিত হয়। বাকি ৪৮ ঘণ্টার হরতাল শুরু হবে আগামী রবিবার ভোর ছয়টায়, চলবে মঙ্গলবার ভোর ছয়টা পর্যন্ত। নিজামীর ফাঁসির রায়ের পর হরতালের ধকল না কাটতেই জামায়াতের অর্থের যোগানদাতা হিসাবে পরিচিত আরেক মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত জামায়াত নেতা মীর কাসেম আলীর রায়ের জন্য দিন ধার্য করা হয়েছে আগামী রবিবার।

রায় যদি বিপক্ষে যায় তাহলে আবারও হরতালের ডাক দেয়ার সিদ্ধান্ত পাকা করে ফেলেছে জামায়াত। জামায়াতের আমিরের জন্য ৭২ ঘণ্টা হরতালের ডাক দিলেও মীর কাসেম আলীর জন্য প্রাথমিকভাবে টানা ৪৮ ঘণ্টার হরতালের ডাক দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক জামাত নেতা বলেছেন, দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম এক বৈঠকে কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সদস্য মীর কাশেম আলীর রায় দলের বিপক্ষে গেলে আগামী বুধ ও বৃহস্পতিবার (৫ ও ৬ নভেম্বর) হরতাল দেবে জামায়াত।

গতকাল বৃহস্পতিবার দুপুরেই দলের নীতিনির্ধারণী ফোরামের এক জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত নিয়ে রাখা হয়েছে বলে জানা গেছে।

সূত্র জানায়, রবিবার ট্রাইব্যুনালের রায় ঘোষণার পর পরই ৪৮ ঘণ্টার হরতালের কর্মসূচি ঘোষণা করা হবে। তবে কিন্ত মঙ্গলবার পবিত্র আশুরা পড়ে যাওয়ায় ওই দিন ফাঁকা রেখে বুধবার (৫ নভেম্বর ভোর ৬টা থেকে শুক্রবার(৭ নভেম্বর) ভোর ৬ টা পর্যন্ত টানা ৪৮ ঘণ্টা হরতাল ডাকার সিদ্ধান্ত নিয়েছে দলটি।

এ ব্যাপারে জানতে চাইলে জামায়াতের কেন্দ্রীয় প্রচার বিভাগের এক নেতা বলেন, মীর কাশেম আলী ন্যায় বিচার না পেলে বুধ ও বৃহস্পতিবারও হরতাল আসতে পারে।

(ওএস/এটিআর/অক্টোবর ৩১, ২০১৪)