সমরেন্দ্র বিশ্বশর্মা, কেন্দুয়া : ভূমি উন্নয়ন কর অনলাইন রশিদ জালিয়াতি করে একাধিক দলিল সম্পন্ন করার অভিযোগে দলিল লিখক নাসির খন্দকারকে গ্রেফতার করেছে পুলিশ। বুধবার দুপুরে সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: রাজিব হোসেনের নেতৃত্বে অভিযান চালিয়ে নাসির খন্দকারের কম্পিউটার থেকে ভূয়া অনলাইন রশিদ জব্দ করা হয়। একই সাথে তাঁকে গ্রেফতার করা হয়। 

জানা যায়, পৌর শহরের দিগদাইর মহল্লার বাসিন্দা কেন্দুয়া উপজেলা সাব-রেজিষ্ট্রি অফিসের লাইসেন্সধারী দলিল লিখক নাসির খন্দকার। তিনি একটি জালিয়াত চক্রের সহায়তায় সরকারের রাজস্ব্য ফাকি দিয়ে সরকারি ভূমি উন্নয়ন কর অনলাইন রশিদের সাথে হুবুহু মিল রেখে তার নিজস্ব কম্পিউটার থেকে ভূয়া রশিদ তৈরি করে দলিল রেজিষ্ট্রি করে আসছিলেন।

এ অভিযোগের সত্যতা যাচাই করতে বুধবার বেলা ২টার দিকে মাঠে নামেন সহাকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী মো: রাজিব হোসেন। তিনি জানান সাব-রেজিষ্ট্রি অফিসে গিয়ে সাব-রেজিষ্ট্রারের মাধ্যমে তাৎক্ষণিকভাবে দলিল যাচাই করে ৩টি দলিলের ভূয়া রশিদের প্রমাণ মিলেছে। সেই সূত্র ধরে অফিস থেকে নাসির খন্দকারকে নিয়ে পৌর শহরের সাজিউড়া মোড়ে এন কে এন্টারপ্রাইজ এসে কম্পিউটার থেকে সব ভূয়া রশিদ জব্দ করেন। সহকারী কমিশনার ভূমি জানান এ ঘটনার সাথে জড়িত থাকার সন্দেহে দলিল লিখক নাসির খন্দকার কম্পিউটার সহযোগি আনিস সহ অজ্ঞাতনামা জালিয়াত চক্রের বিরুদ্ধে থানায় মামলা করা হচ্ছে।

সাব-রেজিষ্ট্রার শামস জামান রাফির ভাষ্য বুধবার দুপুরে একটি দালিল হাতে নিয়ে রশিদটি দেখে আমারও সন্দেহ হচ্ছিল। এর পরপরই সহকারী কমিশনার ভূমি আমার অফিসে এসে ভূয়া রশিদ সম্পর্কে জানতে চান। আমরা সাথে সাথে যাচাই করে ৩টি ভূয়া রশিদের সত্যতা প্রমাণ পাই। তিনি বলেন সহকারী কমিশনার ভূমি তদন্ত করে যে প্রতিবেদন দেবেন সেই প্রতিবেদনের ভিত্তিতে দলিল লিখক নাসির খন্দকারের লাইসেন্সের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

মাসকা ইউনিয় ভূমি সহকারী কর্মকর্তা মুজিবুর রহমান জানান, ভূয়া রশিদ তৈরি করে সরকারের রাজস্ব্য ফাকি দেয়ার অভিযোগে দলিল লিখক নাসির খন্দকার ও তার কম্পিউটার সহযোগি আনিস সহ অজ্ঞাতনামা ওই জালিয়াত চক্রের বিরুদ্ধে কেন্দুয়া থানায় মামলা দায়েরের প্রস্তুতি নিচ্ছি।

রাত ৮টার দিকে কেন্দুয়া থানার অফিসার ইনচার্জ মো: আলী হোসেনের সাথে মুঠো ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, দলিল লিখক নাসির খন্দকারকে গ্রেফতার করা হয়েছে এবং মামলা দায়েরেও প্রক্রিয়া চলছে।

গ্রেফতারের সময় নাসির খন্দকারের মতামত জানতে চাইলে তিনি বলেন এ ব্যপারে আমার কোন দোষ নেই। আমি কম্পিউটার চালাতে জানিনা। আনিস কম্পিউটার অপারেটর আনিস এ কাজ করেছে। আমি তাকে ধরিয়ে দেব। তবে দুপুরের পর থেকে কম্পিউটার অপারের আনিস গা ঢাকা দিয়েছে।

(এসবি/এসপি/আগস্ট ১০, ২০২৩)