স্টাফ রিপোর্টার, পঞ্চগড় : বাংলাদেস প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক নাসিম বলেছেন, সারাদেশের সাংবাদিকদের ডাটা বেইজের কাজ চলমান। দেশে প্রায় ৫০ হাজার সাংবাদিক রয়েছেন। 

আজ শনিবার দুপুরে জেলা প্রশাসনের সহযোগিতায় পঞ্চগড় সার্কিট হাউজ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ‘প্রেস কাউন্সিল আইন, আচরণবিধি ও সাংবাদিকতারর নীতিমালা’ শীর্ষক এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

তিনি তাঁর বক্তব্যে আরও বলেন,"মফস্বল সাংবাদিকদের ডাটাবেইজ তৈরির জন্য জেলা প্রশাসকদের চিঠি দেওয়া হয়েছে।সাংবাদিকদের বিভিন্ন তথ্য সংগ্রহ করে যাচাই বাছাই করা হবে।পরে প্রকৃত সাংবাদিকদের বার কাউন্সিলের মত সনদ দেওয়ার ব্যবস্থা করবো। এই সনদধারীরাই কেবল নিজেদের সাংবাদিক পরিচয় দিতে পারবেন।

সাংবাদিকদের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা ধরা হয়েছে স্নাতক (ডিগ্রী) পাশ। তবে বিশেষ ক্ষেত্রে ৫ বছরের সাংবাদিকতার অভিজ্ঞতা সম্পন্নদের শিক্ষাগত যোগ্যতার এই শর্ত কিছুটা শিথিল থাকবে।

অতিরিক্ত জেলা প্রশাসক রিয়াজ উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে মূল আলোচক ছিলেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের সচিব ও তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শ্যামল চন্দ্র কর্মকার।

অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মো.সফিকুল ইসলাম।জেলা তথ্য অফিসার মো.হায়দার আলী।

সেমিনারে অংশ গ্রহণকারী বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিকস মিড়িয়ার সাংবাদিকরা ‘প্রেস কাউন্সিল আইন ১৯৭৪, আচরণবিধি এবং সাংবাদিকতার নীতিমালা’ বিষয়ে কতিপয় সুপারিশ পেশ করেন।
দিনব্যাপী সেমিনারে জেলার অর্ধশতাধিক সাংবাদিক অংশ নেন।

(এআর/এসপি/আগস্ট ১৯, ২০২৩)