ফিচার ডেস্ক : শুয়ে বসে যদি লাখ লাখ টাকা আয় করা যেত! এমন দিবাস্বপ্ন অনেকেই দেখেন। কাজ করতে ভালো লাগে না। ইচ্ছা করে সারাদিন বিছানায় শুয়ে থাকি, এমন ইচ্ছাধারী যদি আপনি হয়ে থাকে তাহলে এই সুযোগ আপনার জন্য। বিছানায় শুয়ে থেকেই লাখ টাকা আয় করতে পারবেন।

শুয়ে থেকে মোবাইল ব্যবহার করতে পারবেন, সিনেমা দেখতে পারবেন কিংবা বইও পড়তে পারবেন। তবে শর্ত হচ্ছে সারাদিন শুয়ে থাকতে হবে। নির্দিষ্ট সময় পর্যন্ত শুয়ে থাকতে পারলেই মিলবে লাখ টাকা। এমনই এক প্রতিযোগিতার আয়োজন করেছে পূর্ব ইউরোপের মন্টেনিগ্রোর ব্রেজনা নামের এক গ্রামের বাসিন্দারা। সেখানে প্রতিবছর ‘অলসতার উ‍ৎসব’ বা ‘ফেস্টিভাল অফ লেজিনেস’-এর আয়োজন করা হয়।

তবে প্রতিযোগীরা বসতে কিংবা দাঁড়াতে পারবেন না৷ শিরোপা জিততে গেলে ওই প্রতিযোগীর জন্য অনুমোদিত গদিতে শুয়ে কাটাতে হবে। খুব সামান্য হাত পা নাড়ানো চলতে পারে।

প্রতিযোগীরা বই পড়তে পারবেন, মোবাইলে ঘাঁটাঘাঁটিও করতে পারবেন৷ প্রতি আট ঘণ্টায় ১৫ মিনিটের বিরতি দেওয়া হবে।প্রতিযোগীদের স্বাস্থ্যের দিকেও যথেষ্ট নজর দেওয়া হয় এই প্রতিযোগিতায়। যিনি বিজয়ী হবেন তাকে ১ হাজার ইউরো উপহার দেওয়া হবে। যা বাংলাদেশি মুদ্রায় ১ লাখ ১৭ হাজার টাকা।

প্রতিযোগিতায় অংশ নেন ২১ জন প্রতিযোগী। তার মধ্যে এখনো টিকে আছেন মাত্র চারজন। এই প্রতিযোগিতায় যে কেউ অংশ নিতে পারবেন। আগের চেয়ে এই প্রতিযোগিতায় সামান্য কিছু পরিবর্তন আনা হয়েছে। যেমন আগে বিরতি দেওয়া হত না, ফলে এত দীর্ঘ সময় ধরে চলত না প্রতিযোগিতা।

উত্তর মন্টেনিগ্রোর ব্রেজনায় এই প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে ১২ বছর ধরে। গ্রামবাসীরা মজা করার জন্য এবং আনন্দের জন্যই এই আয়োজন করতেন। তবে তা এতটা জনপ্রিয় হবে তা তারা ভাবেননি। সার্বিয়ার ক্রুসেভ্যাকের একটি ফুটবল ক্লাবের ৩৩ বছর বয়সী মার্কেটিং ম্যানেজার জোভান ক্রানকানিন দ্বিতীয়বারের মতো প্রতিদ্বন্দ্বিতা করছেন। তিনি বলেন, এখানে একটি ভালো সময় কাটাতেই আসেন তিনি। উৎসবে অনেক মানুষ আসেন, যা দেখতে তার খুব ভালো লাগে। এছাড়া পুরস্কারের নগদ অর্থও আনন্দ কিছুটা বাড়িয়ে দেয়।

সূত্র:টাইমস অব ইন্ডিয়া

(ওএস/এসপি/সেপ্টেম্বর ৩০, ২০২৩)