আসাদ সবুজ, বরগুনা : বঙ্গোপসাগরে মৌসুমি লঘু চাপের কারণে উপকূলীয় জেলা বরগুনায় প্রবল বর্ষনে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। ফলে বিপাকে পরেছেন জেলে, শ্রমজীবী, দিনমজুর সহ নিম্ন আয়ের মানুষেরা। বন্ধ রাখা হয়েছে লঞ্চ যোগাযোগ।

বরগুনা পৌর শহরের ব্যস্ততম সড়কগুলোতে মানুষের তেমন চলাচল করতে দেখা যায়নি। আবার কোথাও কোথাও বৃষ্টির পানি জমে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। গত ২৪ ঘন্টায় বরগুনাতে রেকর্ড পরিমাণ ১২৪ মিলি লিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

প্রবল বৃষ্টি ও বৈরি আবহাওয়ার যাত্রী সংকটে ঢাকা-বরগুনা রুটের লঞ্চ সার্ভিস বন্ধ রাখা হয়েছে। বরগুনা ঘাট সুপার ভাইজার এনায়েত হোসনে জানিয়েছেন,আবহাওয়া স্বাভাবিক হলে বরগুনার সঙ্গে ঢাকার লঞ্চ যোগাযোগ পুনরায় চালু হবে।

এদিকে বরগুনার বিষখালী পয়েন্টে আজ স্বাভাবিক জেয়ারের থেকে বিপদ সীমার ১.৪২ নীচে জোয়ারের পানি প্রবাহিত হয়েছে বলে পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে।

অতি প্রবল বৃষ্টি কারণে সবচেয়ে বিপাকে পড়েছে নিম্ন আয়ের মানুষ। বরগুনার কোটবাড়িয়া থেকে দিনমজুর হিসেবে কাজ করতে আসা সালাম মৃধা বলেন, কোন কাজ না পেয়ে আবার খালি হাতে বাড়ি চলে যেতে হয়েছে। ইমারত শ্রমিক লিটন, সুভাষ, মিলন, ফরিদ বলেন, আবহাওয়ার যে অবস্থা আর বৃষ্টি গতকাল থেকে কোন কাজ মেলেনি, আজো নয়। আগামী দুই একদিন এভাবে চললে না খেয়ে থাকতে হবে।

অতি মুশাল ধারে ভারি বৃষ্টি হওয়ায় আমন ধানের বীজতলা পানিতে তলিয়ে যাওয়ায় দুশ্চিন্তায় পরেছেন কৃষকরা। হেউলিবুনিয়া গ্রামের কৃষক জাফর জানিয়েছে, যে পরিমাণে বৃষ্টি হচ্ছে সেই পরিমান পানি নামতে না পারায় ধানক্ষেত পানির নীচে চলে গেছে। তিনদিন আগে ক্ষেতে সার দিয়েছি তা এখন পানির সঙ্গে মিশে খালে নেমে গেছে।

সাগরে লঘু চাপের কারণে সাগর উত্তাল থাকায় ইলিশ মৌসুমের প্রথম ধাপে জেলেদের মধ্যে রয়েছে অনিশ্চিয়তা। আবহাওয়া দু' একদিনের মধ্যে স্বাভাবিক না হলে মাছ শিকার করে ১২ অক্টোবরের আগে ফেরা অসম্ভব হয়ে পড়বে।

(এসএ/এসপি/অক্টোবর ০৪, ২০২৩)