শাহ্ আলম শাহী, দিনাজপুর : দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পুকুর থেকে সরকারি কলেজের এক ছাত্রীর মরদেহ উদ্ধার করা হয়েছে। এ সময় আরেক ছাত্রীকে জীবিত উদ্ধার করে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসাপাতালের আইসিইউতে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় দিনাজপুরের শিক্ষাঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।

আজ বৃহস্পতিবার দুপুর ১টার দিকে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মৎস্য অনুষদের সামনের পুকুরে এই ঘটনা ঘটে।

নিহত শিক্ষার্থীর নাম সাদিয়া আক্তার প্রীতি (২৩)। সে দিনাজপুর শহরের বালুবাড়ী গাউসিয়া মহল্লার মো. সাদেক আলীর মেয়ে। তিনি দিনাজপুর সরকারি কলেজের ব্যবস্থাপনা বিভাগের অনার্স চতুর্থ বর্ষের ছাত্রী ছিলেন। আর চিকিৎসাধীন লিপা (২৩) ঠাকুরগাঁও জেলার হরিপুর উপজেলার হাসাপাতাল সংলগ্ন ডাঙ্গাপাড়া গ্রামের মোস্তফার মেয়ে। সেও দিনাজপুর সরকারি কলেজের ইংরেজি বিভাগের অনার্স চতুর্থ বর্ষের ছাত্রী।

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) প্রক্টর অধ্যাপক ড. মো. মামুনুর রশীদ জানিয়েছে, বিশ্ববিদ্যালয়ের পুকুরে দুইজন শিক্ষার্থী পড়ে গেছে। এই খবর পেয়ে সঙ্গে সঙ্গে সেখানে আমরা যাই। গিয়ে দেখি ডেকোরেশনের দুইজন শ্রমিক তাদেরকে উদ্ধার করার চেষ্টা করছে। আমরা ভেবেছিলাম তারা আমাদেরই বিশ্ববিদ্যালয়ের ছাত্রী। তাদের উদ্ধার করে অ্যাম্বুলেন্সে দ্রুত দিনাজপুরের এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাই। চিকিৎসক শিক্ষার্থী প্রীতিকে মৃত ঘোষণা করেন। তার আগেই মৃত্যু হয়েছে। অপরজন নিপাকে আইসিউইতে ভর্তি করা হয়েছে।এদের মধ্যে সাদিয়া আক্তার প্রীতি মারা গেছে। আমরা এখনো জানতে পারিনি কীভাবে তারা পুকুরের পানিতে পড়ে গেলো। পুলিশ তদন্ত করে বের করবে। আমরা সহযোগিতা করবো। পুলিশের উদ্বোধন ও কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) আব্দুল্লাহ আল মামুন জানিয়েছেন, 'আমরা খবর পেয়ে হাসপাতালে গিয়ে তাদের পরিচয় শনাক্ত করি। তদন্ত শুরু হয়েছে। আমরা প্রাথমিকভাবে ঘটনা জানতে পারিনি। তবে সরকারি কলেজের ছাত্রী কী জন্য বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গিয়েছিল এবং সেখানে কী ঘটেছিল সেই বিষয়টি মাথায় নিয়ে তদন্ত করছি। এখনই কিছু বলার মতো তথ্য আমাদের কাছে নেই। আমরা তদন্ত শেষে সবকিছু জানাতে সক্ষম হব।'

দিনাজপুর কোতয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ফরিদ হোসেন জানান,সুরতহাল রিপোর্ট শেষে মরদেহ উদ্ধার করে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে প্রেরণ করা হয়েছে। ময়নাতদন্ত রিপোর্ট পাওয়ার পর প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

(এস/এসপি/অক্টোবর ১২, ২০২৩)