রিপন মারমা, রাঙ্গামাটি : রাঙামাটির কাপ্তাই উপজেলার ২ নং রাইখালী ইউনিয়ন ৪  নং ওয়ার্ডের মতি পাড়া কাঠালতলী এলাকায় মেম্বার পাইসুইখই মারমা মুরগীর ফার্মে পাসে একটি বন্য হাতির মৃতদেহ পাওয়া যায়।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) ভোর আনুমানিক সাড়ে ৪ টা দিকে ঘটনাটি ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। ৪ নং ওয়ার্ডের মেম্বার পাইসুইখই মারমা বলেন, ঘটনাটি ঘটেছে প্রাকৃতিক ঝিড়ি ও মুরগী ফার্মে মাঝখানে বন্য হাতির মৃতদেহ পরে আছে। সাথে সাথে আমি বনবিভাগ'কে জানেয়েছি। পরে রাইখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মক্য মারমাকে অবহিত করি। মক্য চেয়ারম্যান উপজেলা নির্বাহী কর্মকর্তা ও চন্দ্রঘোনা থানা'কে জানিয়েছেন।

কাপ্তাই পাল্পউড বাগান বিভাগের রাইখালী রেঞ্জ কর্মকর্তা জাহিদুল ইসলাম বলেন, মৃত হাতিটি মহিলা জাতের। এর বয়স আনুমানিক ৩০ থেকে ৩৫ বছর। উচ্চতা সাড়ে সাত ফুট, বের ১৫৬ ইঞ্চি ।তবে কীভাবে এটি মারা গেছে তা ময়নাতদন্ত প্রতিবেদন পেলে বলা যাবে।

কাপ্তাই উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. মো: এনামুল হক হাজারী, বলেন, সুরতহাল গ্রহণ করা হয়েছে। ভিসেরা পরীক্ষার জন্য কয়েকটি নমুনা সংগ্রহ করা হয়েছে। প্রাণিসম্পদ অধিদপ্তরের কেন্দ্রীয় রোগ অনুসন্ধান গবেষণাগারে (সিডিআইএল) ল্যাবে পরীক্ষার পর হাতিটির মৃত্যুর প্রকৃত কারণ নিশ্চিত হওয়া যাবে। মৃত হাতিটির ময়নাতদন্ত শেষে মাটিতে পুঁতে ফেলা হবে।

(আরএম/এসপি/অক্টোবর ১২, ২০২৩)