সমরেন্দ্র বিশ্বশর্মা, কেন্দুয়া : কেন্দুয়া উপজেলার সান্দিকোনা ইউনিয়ান পরিষদের ৬ বারের নির্বাচিত চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো: আজিজুল ইসলাম বলেছেন, ঐতিহ্যবাহী সান্দিকোনা গ্রাম তথা সান্দিকোনার গর্বিত ইতিহাসকে সারা বাংলাদেশে ছড়িয়ে দিয়েছেন। সান্দিকোনা গ্রামের কৃতী সন্তান অসীম কুমার উকিল। 

তিনি বলেন, সান্দিকোনা গ্রামে উকিল বাড়িতে জন্ম নেওয়া অসীম কুমার উকিল স্থানীয় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে লেখাপড়া শেষ করে তার স্বর্গীয় দাদু নন্দ কুমার উকিলের নিকট প্রাথমিক শিক্ষা শেষ করেন। পরে তার বাবা সুকুমার উকিলে সরকারি চাকুরীর সুবাদে কিশোরগঞ্জ স্কুল ও গুরুদয়লা কলেজে উচ্চ মাধ্যমিক পাস করার পর ঢাকা বিশ্ব বিদ্যালয়ে লেখাপড়া শেখ করেন।

বীর মুক্তিযোদ্ধা মো: আজিজুল ইসলাম বলেন, ছোট বেলা থেকেই আমরা দেখেছি সান্দিকোনা উকিল বাড়ীর ঐতিহ্য। অসীম কুমার উকিলের পূর্ব পুরুষদের আন্তরিক সহযোগিতায় গ্রামবাসীকে নিয়ে প্রতিষ্ঠা করেন সান্দিকোনা স্কুল বর্তমানে যেটি সান্দিকোনা স্কুল এন্ড কলেজ নামে পরিচিত। এই উকিল বাড়ীর প্রকাশ চন্দ্র উকিল, সুরেন্দ্র চন্দ্র উকিল, ধরণী নাথ উকিল সান্দিকোনা স্কুলের প্রতিষ্ঠা লগ্ন থেকে শুরু করে দীর্ঘ দিন প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেছেন। অসীম কুমার উকিল বর্তমানে বাংলাদেশ আওয়ামী লীগের সংস্কৃতি বিষয়ক সম্পাদক ও নেত্রকোনা-৩ আসনের এমপি। তিনি ৯০ এর এরশাদ বিরোধী আন্দোলনে বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক হিসাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। সান্দিকোনা তথা কেন্দুয়ার ইতিহাসকে মহান জাতীয় সংসদের মাধ্যমে তোলে ধরেছেন সারা দেশে সারা বিশ্বে। যে জন্যেই আমরা দৃঢ়তার সাথে বলতে পারি সান্দিকোনার অসীম কুমার উকিল আমাদের গর্বের ধন।

সান্দিকোনা স্কুল এন্ড কলেজের অধ্যাক্ষ বাবুল আহমেদ বলেন, সান্দিকোনার অসীম কুমার উকিলের প্রতি আমরা বিশেষভাবে কৃতজ্ঞ। তিনি জন্মভূমির প্রতি দায়বদ্ধতা থেকে সান্দিকোনা স্কুল এন্ড কলেজের নতুন ভবন নির্মাণে গুরুত্বপূর্ণ সহযোগিতা করেছেন। তাছাড়া সান্দিকোনা স্কুল এন্ড কলেজে জেএসচি. এসএসচি ও এইচএসচি পরীক্ষা কেন্দ্র স্থাপন করে সান্দিকোনা ইউনিয়নবাসীর মুখে হাসি ফুটিয়েছেন। এক কথায় তিনি আমাদের গর্ব। তাঁর মাধ্যমে সান্দিকোনার গর্বিত ইতিহাস ঐতিহ্য সারাদেশে ছড়িয়ে পরেছে।

(এসবি/এসপি/অক্টোবর ১৬, ২০২৩)