স্বাধীন মুহাম্মদ আব্দুল্লাহ, যশোর : যশোরে ট্রান্সজেন্ডার ও হিজড়া জনগোষ্ঠীর ন্যায় বিচারে প্রবেশাধিকার' নিশ্চিতে পরামর্শ সভা অনুষ্ঠিত হয়েছে। 

আজ মঙ্গলবার সকালে এনজিও ফোরামের সম্মেলন কক্ষে বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির (বন্ধু) ও অর্পণ মানব কল্যাণ সংস্থার উদ্যোগে এই সভার আয়োজন করা হয়।

এই সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক তুষার কুমার পাল।বিশেষ অতিথি ছিলেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক অসিত কুমার সাহা, পুলিশ ইন্সপেক্টর মাহাবুবুর রহমান ও যুব উন্নয়ন অধিদপ্তরের সহকারী পরিচালক জাকির হোসাইন।

প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক তুষার কুমার পাল বলেন, যেকোনো ধরনের বৈষম্য নিরসনে সরকার বিভিন্ন কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে। ট্রান্সজেন্ডার ও হিজড়া জনগোষ্ঠী সরকারি নানা সুযোগ সুবিধার আওতায় এসেছে। এই জনগোষ্ঠীর ন্যায় বিচারে প্রবেশাধিকার' নিশ্চিতে বিদ্যমান আইন সঠিক প্রয়োগের পাশাপাশি পরিবার ও সমাজের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে হবে।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বন্ধু'র প্রকল্প সমন্বয়কারী আল আমিন হোসেন। প্রকল্পের পাওয়ার পয়েন্ট উপস্থাপন ও সঞ্চালনা করেন বন্ধু'র লিগ্যাল কর্মকর্তা সূপর্ণা রায়। আইন বিষয়ক বক্তব্য উপস্থাপন করেন মানবাধিকার কর্মী অ্যাড. তাহমিদ আকাশ।

মুক্ত আলোচনায় অংশ নেন প্রেসক্লাব যশোরের যুগ্ম সাধারণ সম্পাদক হাবিবুর রহমান মিলন, অ্যাড. নাসিমা খাতুন, জান্নাতুল ফেরদৌস সূচণা, ব্র্যাক যশোরের সমন্বয়কারী আলমাছুর রহমান, মানবাধিকার কর্মী পারুল আক্তার, সজল আহমেদ, হিজড়া সম্প্রদায়ের গুরু মা চাঁদনি দে, ট্রান্সজেন্ডার ও হিজড়া জনগোষ্ঠীর পক্ষে বক্তব্য রাখেন নীলাশা নীল, কোহেলি, ফাবিহা বুশরা প্রমুখ। সঞ্চালনা করেন অর্পন মানব কল্যাণ সংস্থা যশোরের সমন্বয়কারী রুবাইদুল হক সুমন।

(এসএ/এসপি/অক্টোবর ১৭, ২০২৩)