রিপন মারমা, রাঙামাটি : রাঙ্গামাটি পার্বত্য জেলার কাপ্তাই উপজেলায় ওয়াগ্গা ইউনিয়নের  কইমারা (কুকিমারা) লোটাস আবাসিক বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের আসবাবপত্র প্রদান করেছে মানবতার ফেরিওয়ালা অজিত কুমার তঞ্চঙ্গ্যা ও তার সহধর্মিণী উমা তঞ্চঙ্গ্যা।

বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২ টার দিকে কাপ্তাই উপজেলায় ওয়াগ্গা ইউনিয়নে, কইমারা (কুকিমারা) লোটাস আবাসিক বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে ছাত্র/ছাত্রীদের পড়ালেখা ও শিক্ষকদের সুবিধার্থে ৫ টি চেয়ার, ১টি পানির ফিল্টার, ২টি টেবিল,২টি ফুটবল,১টি দেয়াল ঘড়ি প্রদান করেন।এসময় কাপ্তাইয়ে গণমাধ্যম কর্মীদের উপস্থিতিতে কইমারা (কুকিমারা) লোটাস আবাসিক বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র/ছাত্রীদের পড়া লেখা করার সুবিধার জন্য এ আসবাবপত্র প্রদান করেন মানবতার ফেরিওয়ালা অজিত কুমার তঞ্চঙ্গ্যা ও তার সহধর্মিণী উমা তঞ্চঙ্গ্যা।

এসময় তিনি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের পড়া লেখার খোঁজ খবর নেন। এবং ছাত্রছাত্রীদের সু শিক্ষায় শিক্ষিত হয়ে দেশ গড়ার কাজে নিজেকে আত্মনিয়োগ করার পরামর্শ দেন। তিনি আরও বলেন, বিদ্যালয়টিতে অধ্যয়নরত শিক্ষার্থীরা যাতে সরকারী সকল সুবিধা পেতে পারে এবং প্রতিষ্ঠানটিতে মানসম্মত শিক্ষা নিশ্চিত করা যায়, সে বিষয়ে সকলকে সজাগ থাকতে হবে।

মানসম্মত শিক্ষকদের সুবিধা দেয়া হলে এতদাঞ্চলে শিক্ষা বিস্তারে লোটাস শিশু সদন বিদ্যালয় যুগান্তকারী ভূমিকা রাখবে বলে অজিত কুমার আশা প্রকাশ করেন। তিনি বিদ্যালয়টির সার্বিক উন্নতি কামনা করেন।

জানা যায়,এলাকায় স্থানীয় সুইপ্রু কারবারি ও গংজ মার্মা দানকৃত সম্পত্তিতে শিক্ষানুরাগী ভান্তে ড. নাগাসেন মহাথের ২০১৮ সালে গড়ে তোলেন লোটাস শিশু সদন আবাসিক উচ্চ বিদ্যালয়। প্রাথমিক বিদ্যালয়টি স্থাপিত হয় ২০১২ সালে। চলতি বছর প্রতিষ্ঠানটি নিন্ম মাধ্যমিক পর্যায়ে শিক্ষা বোর্ড কর্তৃক পাঠ দানের অনুমতি পেয়েছে।

প্রতিষ্ঠান প্রধান ড. নাগাসেন মহাথের দেশের বাইরে ভ্রমণের যাওয়াতে তার পরিবর্তে প্রতিষ্ঠনটি দেখাশোনা করছেন বিমলা ভিক্ষুক।তিনি জানিয়েছেন, পার্বত্য অঞ্চলে শিক্ষার আলো ছড়িয়ে দেয়ার মহান উদ্দেশ্যে বড়ইছড়ি-রাঙামাটি সড়কের পাশে পাহাড় ঘেরা নান্দনিক পরিবেশে স্থাপন করা হয়েছে লোটাস শিশু সদন। এখানে তিন পার্বত্য জেলার বিভিন্ন এলাকা থেকে এসে সর্বস্তরের শিক্ষার্থীরা বিনা বেতনে পড়াশুনা, আবাসিক সুবিধা তথা থাকা খাওয়ার সুযোগ পাচ্ছে। সরকারী বিধি-বিধানের আলোকে প্রতিষ্ঠানটি পরিচালিত হচ্ছে বলে জানিয়েছেন।

এসময় আরও উপস্থিত ছিলেন,কইমারা (কুকিমারা) লোটাস আবাসিক বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি সাধারণ সম্পাদক ঞোহ্লাপ্রু মারমা, প্রধান শিক্ষক অনুইচিং মারমা, সহকারী শিক্ষক অংসুইপ্রু মারমা, শিক্ষক উসাচিং মারমা, এলাকার সুশীল সমাজ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

(আরএম/এএস/অক্টোবর ২০, ২০২৩)