বিশ্বজিৎ সিংহ রায়, মহম্মদপুর : মাগুরার মহম্মদপুরে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা ও গ্রামীণ মেলা অনুষ্ঠিত হয়েছে। ডুমুরশিয়া বাজার বণিক সমিতির আয়োজনে ১০৩-তম বার্ষিকী লাঠি খেলা উপজেলার বাবুখালী ইউনিয়নে ডুমুরশিয়া ডিসি মাধ্যমিক বিদ্যালয়ের খেলার মাঠে অনুষ্ঠিত হয়। এ ঐতিহ্যবাহী লাঠি খেলা প্রতিযোগিতা ও গ্রামীণ মেলা দেখতে নানা বয়সের হাজারো দর্শক উপস্থিত হন। এছাড়া লাঠি খেলা ও গ্রামীন মেলায় অনেক নারী দর্শকদের উপস্থিতি চোখে পড়ে। প্রতিবছর -১৬ কার্তিক বার্ষিকী লাঠি খেলা ও গ্রামীণ মেলা বসে এ স্থানে।

এ বিষয়ে ডুমুরশিয়া বাজার বণিক সমিতির সাধারণ সম্পাদক শেখ মোঃ সালাউদ্দিন জানান, বুধবার দুপুরে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী বার্ষিকী লাঠি খেলা প্রতিযোগিতার আনুষ্ঠানিক শুভ উদ্বোধন করেন ডুমুরশিয়া বাজার বণিক সমিতির উপদেষ্টা আব্দুর রাজ্জাক। বিভিন্ন রকমের সাজে সুসজ্জিত হয়ে লাঠি হাতে করে ১৩টি দল অংশগ্রহণ করে। ঢোল আর বাঁশির বাদ্যযন্ত্রের শব্দের তালে লাঠি ঘুরাতে থাকে খেলোয়াড়রা। গ্রাম বাংলার হারিয়ে যাওয়া মন মাতানো এ লাঠি খেলা উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে উপভোগ করেন দর্শকরা।

মাগুরা, শালিখা, শ্রীপুর, মধুখালীর গয়েশপুর ও মহম্মদপুর থেকে লাঠি খেলার বিভিন্ন দল যোগ দিয়েছিল এবার। ডুমুরশিয়া বাজার ও খেলার মাঠ এলাকা জুড়ে গ্রামীণ মেলা এবং বিভিন্ন প্রয়োজনীয় পণ্যের দোকান পাট বসে।

লাঠি খেলা ও গ্রামীণ মেলার সহযোগিতায় ছিলেন বাবুখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মীর মোঃ সাজ্জাদ আলী। ওই দিন বিকালে লাঠি খেলা শেষে অংশগ্রহণকারী প্রত্যেক দলকে আয়োজক কমিটির পক্ষ থেকে পুরস্কার প্রদান করা হয় বলে জানাগেছে।

(বিএস/এসপি/নভেম্বর ০২, ২০২৩)