রিপন মারমা, রাঙ্গামাটি : রাঙ্গামাটি কাপ্তাই উপজেলা ডলুইছড়ি  বৌদ্ধ বিহারে ৯মতম কঠিন চীবর দান অনুষ্ঠিত হয়েছে শনিবার (১১ নভেম্বর) বিকেলে কাপ্তাই ডলুইছড়ি অবস্থিত বৌদ্ধ বিহারে ৯ম তম দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠান যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় ও ভাবগম্ভীর পরিবেশে দিনব্যাপী নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে সম্পন্ন হয়েছে।

জাতীয় ও বৌদ্ধ পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করা হয়। প্রথম পর্বে সংঘদান, অষ্টপরিস্কার দান, পঞ্চশীল গ্রহণ অনুষ্ঠিত হয়। বিকেলে কঠিন চীবর ও কল্পতরু শোভাযাত্রা মাধ্যমে মঞ্চে আনায়নের মাধ্যমে বিকালের অনুষ্ঠান সূচনা করা হয়। অনুষ্ঠানে প্রথমার্ধে উদ্বোধনী সংগীত পরিবেশন ও পঞ্চশীল গ্রহণ এবং কঠিন চীবর ও কল্পতরু দান সম্পাদন করা হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, ভাবলু মারমা রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য দিনব্যাপী কঠিন চীবর দান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডলুইছড়ি বৌদ্ধবিহারের অধ্যক্ষ ভদন্ত তিষা মহাথের,প্রধান সংঘ নায়ক হিসেবে উপস্থিত ছিলেন,ভদন্ত সুরিয়া মহাথের। এতে প্রধান দায়ক হিসেবে উপস্থিত ছিলেন, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য দীপ্তিময় তালুকদার।

পরে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য ব্যক্তিগত পক্ষ থেকে ডলুইছড়ি বৌদ্ধ বিহার কমিটি সভাপতি ভাবলু মারমা হাতে নগদ
১০ হাজার টাকা প্রদান করেন।

বহুবিধ পুণ্যফলে পরিপূর্ণ এ পবিত্র কঠিন চীবর দানানুষ্ঠানে রাঙামাটি পার্বত্য জেলাসহ সমতলের বহু বিদগ্ধ ও প্রাজ্ঞ ভান্তেরা সদ্ধর্ম পিপাসু ও মুক্তিকামী বৌদ্ধ মারমা জনগোষ্ঠী এ সাড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

(আরএম/এএস/নভেম্বর ১১, ২০২৩)