রাজন্য রুহানি, জামালপুর : সড়ক দুর্ঘটনায় আহত হয়ে জামালপুরের প্রবীণ সাংবাদিক, কবি, কলামিস্ট ও বিটিভি'র জেলা সংবাদদাতা মোস্তফা বাবুলের মৃত্যুতে তিনদিনের শোক ঘোষণা করেছে জামালপুর অনলাইন জার্নালিস্ট নেটওয়ার্ক।

সোমবার (১৩ নভেম্বর) অনলাইন জার্নালিস্ট নেটওয়ার্কের (জেওজেএন) সভাপতি জাহাঙ্গীর সেলিমের সভাপতিত্বে অনুষ্ঠিত এক জরুরি সভায় সাধারণ সম্পাদক রাজন্য রুহানি এই শোক ঘোষণা করেন।

তিনদিনের শোক কর্মসূচির মধ্যে জেলায় কর্মরত সাংবাদিকদের কালো ব্যাজ ধারণ, তাঁর বর্ণাঢ্য কর্মজীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা ও দুর্ঘটনার রহস্য উদ্ঘাটন করতে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজের আহ্বানে এই শোক ঘোষণা করা হয়।

গত ৪ নভেম্বর বিকেলে সরিষাবাড়ি উপজেলায় মোটরসাইকেলের ধাক্কায় মারাত্মক আহত হন সাংবাদিক গোলাম মোস্তফা বাবুল (৬০)। রবিবার (১২ নভেম্বর) রাত ১২ টা ৫ মিনিটে ঢাকায় ইউনাইটেড হাসপাতালে মারা যান মেধাবী এই সাংবাদিক।

সাংবাদিক মোস্তফা বাবুল মৃত্যুর আগ পর্যন্ত বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) এর জামালপুর জেলা সংবাদদাতা হিসেবে কর্মরত ছিলেন। এর আগে তিনি তার ৪০ বছরের কর্মজীবনে দৈনিক জনতা, সাপ্তাহিক পূর্বকথা, সাপ্তাহিক জামালপুর বার্তা, দৈনিক জনকণ্ঠ ও দৈনিক কালের কণ্ঠ পত্রিকায় সুনামের সাথে দায়িত্ব পালন করেছেন।

সাংবাদিক মোস্তফা বাবুলের কন্যা তানিয়া জানান, গত ৪ নভেম্বর সকালে পেশাগত দায়িত্বপালনের জন্য জামালপুর পুলিশ লাইন্সে যাবার উদ্দেশ্যে বাড়ি থেকে বের হন সাংবাদিক মোস্তফা বাবুল। পুলিশ লাইন্সের কাজ শেষে দুপুরে ব্যাক্তিগত কাজের জন্য তিনি ধলেশ্বরী এক্সপ্রেস ট্রেনে করে জামালপুর থেকে সরিষাবাড়ি স্টেশনে যান। পরে সেখান থেকে উপজেলার চাপারকোনা যাবার জন্য একটি ব্যাটারী চালিত অটোরিশায় উঠেন। এসময় পিছন থেকে একটি মোটরসাইকেল এসে অটোরিকশাটিকে জোড়ে ধাক্কা দিলে মাথায় প্রচন্ড আঘাত পান সাংবাদিক মোস্তফা বাবুল।

তানিয়া আরো জানান, স্থানীয়রা তাকে আহত অবস্থায় উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেন। সেখানে প্রাথমিক চিকিৎসা শেষে জামালপুরের শহরের বাড়িতে আনা হয় সাংবাদিক মোস্তফা বাবুলকে। এসময় অবস্থার অবনতি হলে রাতে জামালপুর শহরের ডায়াবেটিস জেনারেল হাসপাতালে পরীক্ষা-নিরীক্ষা করে ঢাকার ইউনাইটেড হাসপাতাল পাঠানো হয়। সেখানে ৫ নভেম্বর তার মস্তিষ্কে অস্ত্রোপ্রচার করা হয়। এরপর থেকে তিনি আইসিইতে ছিলেন। এসময় তিনি শুধু মাঝে মধ্যে চোখ খুলতেন। তবে কোনো কথা বলতে পারতেন না। রোববার রাতে তার অবস্থার আরো অবনতি হলে তাকে লাইফ সাপোর্টে নেয়ার পর রাত ১২টা ৫ মিনিটে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষনা করেন।

সাংবাদিক মোস্তফা বাবুলের এই মৃত্যুতে শোকাহত পুরো জেলার সাংবাদিক সমাজ। তারা দ্রুত সেই মোটরসাইকেল চালককে আইনের আওতায় আনার দাবি জানিয়েছেন।

সাংবাদিক মোস্তফা বাবুল জামালপুর প্রেসক্লাবে সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। সবশেষ তিনি জামালপুর অনলাইন জার্নালিস্ট নেটওয়ার্কের সিনিয়র সদস্য ছিলেন। কর্মজীবনে সাংবাদিক মোস্তফা বাবুলের ৩টি কবিতার বই, ২টি স্মারক গ্রন্থ ও ১টি উপন্যাস প্রকাশিত হয়।

সোমবার বাদ মাগরিব জামালপুর শহরের মডেল মসজিদে সাংবাদিক মোস্তফা বাবুলের প্রথম জানাযা নামাজের পর তার মরদেহ নেয়া হবে সরিষাবাড়ি উপজেলার আওনা ইউনিয়নের স্থল গ্রামে। সেখানে দ্বিতীয় জানাযার নামাজ শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে সাংবাদিক মোস্তফা বাবুলকে।

(আরআর/এএস/নভেম্বর ১৩, ২০২৩)