স্বাধীন মুহাম্মদ আব্দুল্লাহ, যশোর : যশোরে পাঁচ কোটি পঁচিশ লাখ টাকা ব্যয়ে বেসরকারি অর্থায়নে ‘নাহিদা জাহেদী ল্যাবরেটরি ভবন’ নির্মাণ করা হয়েছে। যশোর পলিটেকনিক ইনস্টিটিউটে জাহেদী ফাউন্ডেশনের পৃষ্ঠপোষকতায় রেডিয়েন্ট ফার্মাসিউটিক্যালস লিমিটেডের অর্থায়নে নতুন এই ল্যাবরেটরি ভবন নির্মাণ কাজ সম্পন্ন করা হয়েছে।

আজ শুক্রবার দুপুরে ছয় তলা বিশিষ্টি আধুনিক ল্যাবরেটরি এই ভবনের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার ও প্রতিষ্ঠানটির প্রাক্তন শিক্ষার্থী নাহিদা আকতার জাহেদী।

জাঁকজমকপূর্ণ উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাহেদী ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ও রেডিয়েন্ট ফার্মাসিউটিক্যালের চেয়ারম্যান নাসের শাহরিয়ার জাহেদী ও ঝিনাইদহ পৌরসভার মেয়র কাইয়ূম শাহরিয়ার জাহেদী হিজল।

যশোর পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ প্রকৌশলী জি এম আজিজুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এস এম শাহীন, ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) সাবেক সভাপতি এম আর খায়রুল উমাম প্রমুখ। কলেজের শিক্ষক শিক্ষার্থী ও অভিভাবক ছাড়াও অনুষ্ঠানে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ অংশ নেন।

অনুষ্ঠানে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় কারিগরি শিক্ষার প্রসার ও এর জনপ্রিয়তা বাড়াতে সরকারের পাশাপাশি বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার বলেন, সরকারি প্রতিষ্ঠানে বেসরকারি উদ্যোগে এই ভবন মাইলফলক হয়ে থাকবে শিক্ষা বিস্তারের ক্ষেত্রে। জাহেদী ফাউন্ডেশনের নিজস্ব অর্থায়নে ল্যাবরেটরি নির্মাণ দেশের উন্নয়নে সহায়তার একটি অনন্য উদ্যোগ। তাদের এই উদ্যোগে যশোরের শিক্ষাবিস্তারে অগ্রণী ভূমিকা রাখবে। একই সাথে এই উদ্যোগটা সকলের কাছে একটি বার্তাও দিলো যে, সরকারি প্রতিষ্ঠানে বেসরকারি ভাবে সাহয্য সহযোগিতা করা যায়।

জাহেদী ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ও রেডিয়েন্ট ফার্মাসিউটিক্যালের চেয়ারম্যান নাসের শাহরিয়ার জাহেদী বলেন, আমরা মনে করি শিক্ষা বিস্তার সকলের দায়িত্ব। আমরা শুধু সরকারের প্রতি চাপিয়ে দেয় তাহলে ঠিক হবে না। সমাজে যে যার জায়গায় থেকে দেশের উন্নয়নে এগিয়ে আসলে দেশের উন্নয়ন সমৃদ্ধ হবে। সেই দায়বদ্ধতার জায়গা থেকে আমরা এগিয়ে এসেছি শিক্ষা বিস্তারে। জাহেদী ফাউন্ডেশন শুধু শিক্ষা বিস্তারেই নয়, স্বাস্থ্য ক্রীড়া অঙ্গনেও ভূমিকা রাখছে। কলেজ সংশ্লিষ্ঠরা জানিয়েছেন, পরিবেশবান্ধব নকশা অনুযায়ী যশোর পলিটেকনিক ইনস্টিটিউটে ছয়তলা ভবনে ১২টি আধুনিক সুবিধা-সংবলিত ল্যাবরেটরিতে শিক্ষার্থীদের বাস্তব জ্ঞান ও কর্মসংস্থানের উপযোগী দক্ষতা অর্জনে সহায়তা করবে।

প্রসঙ্গত, ২০২১ সালের ১২ অক্টোবর এ ভবন নির্মাণের ভিস্তিপ্রস্তর কাজের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

(এসএ/এসপি/নভেম্বর ১৭, ২০২৩)