স্পোর্টস ডেস্ক : দেশের স্বনামধন্য ২৮টি করপোরেট প্রতিষ্ঠান নিয়ে আগামী ১৪ নভেম্বর থেকে শুরু হচ্ছে ‘মার্সেল চতুর্থ টি-টোয়েন্টি করপোরেট ক্রিকেট টুর্নামেন্ট’।

প্রতিযোগিতার পৃষ্ঠপোষকতায় রয়েছে দেশের স্বনামধন্য ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিকস ও অটোমোবাইল প্রস্তুত ও বাজারজাতকারী ব্র্যান্ড ‘মার্সেল’। কো-স্পন্সর হিসেবে রয়েছে ওয়েলিয়ো।

উদায়াচল ক্লাবের আয়োজনে এবং এসেমস স্পোর্টসের ব্যবস্থাপনায় মোট চারটি ভেন্যুর ৯টি মাঠে টুর্নামেন্টের খেলাগুলো অনুষ্ঠিত হবে।

আগামী ১৪ নভেম্বর ঢাকা রেসিডেন্সিয়াল মডেল স্কুল মাঠে টুর্নামেন্টের উদ্বোধন করবেন পরিকল্পনা মন্ত্রী ও আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের সভাপতি আ হ ম মুস্তফা কামাল ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক আহমেদ সাজ্জাদুল আলম ববি।

টুর্নামেন্ট সম্পর্কে বিস্তারিত জানাতে শনিবার বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন ভবনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আর.বি গ্রুপের নির্বাহী পরিচালক (পিআর অ্যান্ড মিডিয়া) মো. হুমায়ূন কবীর, আর.বি. গ্রুপের এডিশনাল ডিরেক্টর এফএম ইকবাল বিন আনোয়ার (ডন) ও মার্সেলের ফার্স্ট অ্যাসিসট্যান্ট সিনিয়র ডিরেক্টর রবিউল হাসান সুমন।

সংবাদ সম্মেলনে জানানো হয় প্রাইজমানি হিসেবে প্রতিযোগিতার চ্যাম্পিয়ন দল ১ লাখ এবং রানার্স-আপ দল ৫০ হাজার টাকা পাবে। পাশাপাশি চ্যাম্পিয়ন ও রানার্স-আপ দল মার্সেলের পক্ষ থেকে যথাক্রমে ৩২ ইঞ্চি ও ২৮ ইঞ্চি এলইডি টিভি পাবে। এ ছাড়া প্রতি খেলার ম্যান অব দ্যা ম্যাচ পাবেন মার্সেলের সৌজন্যে একটি ক্রেস্ট ও উপহার।

সংবাদ সম্মেলন শেষে ২৮ দলের গ্রুপ নির্ধারণ করা হয়। ২৮ দলকে ৭টি গ্রুপে ভাগ করা হয়েছে।

গ্রুপ অনুযায়ী দলগুলো হচ্ছে :

গ্রুপ ‘এ’ : নিটল মটরস লিমিটেড, আনোয়ারা গ্রুপ, এরিকসন ও বাংলা ক্যাট লিমিটেড।
গ্রুপ ‘বি’ : ওয়ালটন, এপোলো হসপিটালস, বেক্সিমকো ফার্মা ও রেস ম্যানেজম্যান্ট পি.এল.সি।
গ্রুপ ‘সি’: আইডিএলসি, বানদো ডিজাইন, ফিলিপ মরিস ইন্টারন্যাশনাল ও রিলায়েন্স ইন্সুরেন্স লিমিটেড।
গ্রুপ ‘ডি’: রবি, রানার, ম্যারিকো ও বেক্সিমকো টেক্সটাইল।
গ্রুপ ‘ই’ : ডি.বি.এল. গ্রুপ , ইস্টার্ন ব্যাংক, কোকা-কোলা ও লংকা বাংলা সিকিউরিটিস।
গ্রুপ ‘এফ’ : কনফিডেন্স গ্রুপ, আলিফ গ্রুপ, এনার্জি প্যাক ও গ্রীন ডেলটা ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড।
গ্রুপ ‘জি’: আইএফআইসি ব্যাংক, ইউরোপা গ্রুপ, কম্পিউটার সোর্স, ওকাপিয়া মোবাইল।

৭টি গ্রুপ থেকে গ্রুপ চ্যাম্পিয়ন ও রানার্স-আপ দল (১৪) দ্বিতীয় রাউন্ডে উঠবে। এ ছাড়া গ্রুপ পর্ব থেকে সর্বোচ্চ রান সংগ্রহকারী আরো দুটি দল দ্বিতীয় রাউন্ডে উঠবে। মোট ১৬টি দল নিয়ে নকআউট ভিত্তিতে হবে দ্বিতীয় রাউন্ডের খেলা। দ্বিতীয় রাউন্ড থেকে শীর্ষ ৮ দল কোয়ার্টার ফাইনাল খেলবে। এরপর ৪ দলের সেমিফাইনালের পর সেরা ২ দল খেলবে ফাইনাল। আগামী ২০ ডিসেম্বর টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে।

টুর্নামেন্টের বেভারেজ পার্টনার কোকাকোলা, লাইফ স্টাইল পার্টনার আল-হারমাইন বাংলাদেশ, মিডিয়া পার্টনার এশিয়ান টিভি ও ঢাকা টিব্রিউন। অনলাইন পার্টনার রাইজিংবিডি ও বিশ্বদর্পন। আর রেডিও পার্টনার এফ.এম. ৯০.৪।

(ওএস/এএস/নভেম্বর ০৮, ২০১৪)