মোঃ শাজনুস শরীফ, বরগুনা : নিয়ম বর্হিভুতভাবে বিষখালী নদীর তীরের বেরি বাঁধের পাশ থেকে মাটি কাটার অপরাধে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে বরগুনার বেতাগীতে শামীম নামের যুবককে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে আনাদায়ে তিন মাসের জেলের আদেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) দুপুর দেড়টার দিকে উপজেলার মোকামিয়া ইউনিয়নের মোকামিয়া লঞ্চঘাট এলাকায় এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন বেতাগী উপজেলা ভূমি কর্মকর্তা বিপুল শিকদার।

স্থানীয় এলাকাবাসী ও ভুমি কর্মকর্তা সূত্রে জানা গেছে, মোকামিয়া লঞ্চঘাটের দক্ষিণ পার্শ্বে পানি উন্নয়ন বোর্ডের বন্যানিয়ন্ত্রন বেরি বাঁধের পাশ থেকে অবৈধভাবে মাটি কেটে ইট প্রস্তুত করে আসছিলেন মোকামিয়া এলাকার মো: ছিদামের ছেলে শামীম।

স্থানীয় এলাকাবাসী ও গণমাধ্যম কর্মীরা বেতাগী উপজেলা ভূমি কর্মকর্তার কাছে বিষয়টি জানালে তিনি সরেজমিনে গিয়ে ঘটনার সত্যতা দেখতে পান। এসময় ভাটায় কর্মরত শ্রমিকরা দৌড়ে পালিয়ে যায়। পরে শামীমকে ৫০ হাজার টাকা জরিমানা করে অভিযুক্ত শামীমকে ভবিষ্যতের জন্য সতর্ক করা হয়। ঘটনাস্থলেই অভিযুক্ত শামীম জরিমানার সমস্ত টাকা পরিশোধ করে।

বেতাগী উপজেলা ভূমি কর্মকর্তা বিপুল শিকদার কালবেলাকে বলেন, ইট প্রস্তুত ও ইটভাটা স্থাপন আইন ২০১৩ এর বিধি মোতাবেক নদীর তীরের মাটি কাটার অপরাধে শামীমকে ৫০ হাজার টাকা জরিমানা করে তা তাৎক্ষণিক আদায় করা হয়েছে।

(এসএস/এএস/ডিসেম্বর ২১, ২০২৩)