স্বাধীন মুহাম্মদ আব্দুল্লাহ, যশোর : ইংরেজি নববর্ষ ঘিরে ফুল কেনা বেঁচা বেড়েছে ফুলের রাজধানী খ্যাত যশোরের গদখালি ফুলের মোকাবে। গত ৪ দিনে এই মোকামে প্রায় ৩ কোটি টাকার ফুল বিক্রি হয়েছে বলে জানা গেছে। এখানে যেমন রয়েছে গোলাপের সমোরাহ তেমনি রয়েছে রজনিগন্ধা, গ্লাডিউলাস, গাঁধা, জার্বারা, চন্দ্রমল্লিকা, ভুট্টাসহ নানা ফুলের বাহার। গ্লাডিউলাস, জার্বারা ফুলের দাম বেশি প্রতিপিচ ১৫ থেকে ২০ টাকা, গোলাপ প্রতিপিচ ৩ থেকে ৪ টাকা। সব চেয়ে কম দামে বিক্রি হচ্ছে গাঁধা ফুল ১ হাজার পিচ ২৫০ টাকা। তবে গত দিনের তুলনায় ফুলের দাম কিছুটা কম।

ফুল উৎপাদন ও বিপনন কেন্দ্র যশোরের সভাপতি আব্দুর রহিম বলেন, গত ১৬ ই ডিসেম্বর রেকর্ড সংখ্যক দামে ফুল বিক্রি হয়েছে। ইংরেজি নতুন বছর বরণের উৎসবে গত ৩ থেকে ৪ দিনে এই গদখালি ফুল বাজারে প্রায় ৩ থেকে সাড়ে ৩ কোটি টাকার ফুল বিক্রি হয়েছে। এ বছর ফুলের দাম কিছুটা বাড়তি পেয়েছে কৃষকরা। এতে করে ফুল চাষিরা খুশি।

এই অঞ্চলের প্রায় ৬ হাজার কৃষক ফুল চাষের সাথে জড়িত। ফুলকে ঘিরে ২ লক্ষাধিক মানুষের কর্মসংস্থান হয়েছে। দেশের ৭০ ভাগ ফুলের চাহিদা মেটায় যশোরের গদখালি এলাকার ফুলে। গেল বছরে এখনকার ফুল কেনা বেচা হয়েছে প্রায় ৫ শ থেকে ৬ শ কোটি টাকা। তবে ফুল হাত বদলের কারণে কৃষকরা প্রকৃত দাম থেকে বঞ্চিত হচ্ছে।

(এসএ/এসপি/ডিসেম্বর ৩১, ২০২৩)