নাটোর প্রতিনিধি : সারাদেশের মতো নাটোরেও সোমবার থেকে মহাসড়ক ও আঞ্চলিক সড়কে অবৈধ যানবাহনের বিরুদ্ধে অভিযান শুরু হয়েছে । সকালে নাটোর পুলিশ লাইনের সামনের সড়কে অভিযানের উদ্বোধন করেন নাটোরের জেলা প্রশাসক মশিউর রহমান। এ সময় পুলিশ সুপার বাসুদেব বনিক, নির্বাহী ম্যাজিস্ট্রেট মুরাদুল ইসলামসহ ট্রাফিক ও হাইওয়ে পুলিশের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শহরের পুলিশ লাইন, চানপুর, খেজুরতলা, বনপাড়াসহ মোট ৬ টি স্পটে অবৈধ যানবাহনের বিরদ্ধে অভিযান পরিচালনা করা হয়। এসময় যানবাহনে বিরুদ্ধে আর্থিক জরিমানা সহ অনাদায়ে জেল জরিমানা করা হয়। এছাড়া স্পিড গান দিয়ে যানবাহনের গতি যাচাই ও নিয়ন্ত্রণ করা হচ্ছে।

এদিকে পূর্ব ঘোষিত অভিযানের কারণে সোমবার সকাল থেকে নাটোর-ঢাকা,নাটোর বগুড়া এবং নাটোর-রাজশাহী মহাসড়কে লোকাল পরিবহন চলাচল বন্ধ করে দিয়েছে মালিকরা। তবে দূরপাল্লার কিছু যানবাহন চলাচল করলেও চালক সহ বেশ কিছু গাড়ির কাগজপত্র ঠিক না থাকায় তাও বন্ধ হয়ে যায়। নাটোরের বিভিন্ন কাউন্টার থেকে আগাম টিকিট কেটেও গাড়ি না থাকায় যাত্রিরা ঢাকায় যেতে পারেনি। অধিকাংশ সড়কে চাহিদার তুলনায় যানবাহন কম চলাচল করায় দূরপাল্লার যাত্রিদের অসহনীয় দুর্ভোগসহ ভোগান্তিতে পড়তে হয়েছে।


নাম প্রকাশ না করার শর্তে এক বাস মাস্টার জানান,আন্তজেলা রুটের অধিকাংশ গাড়ির কাগজপত্র ঠিক নেই। এছাড়া দুরপাল্লার গাড়িগুলোর কাগজপত্র আপডেট করা নেই। ফলে অভিযান শুরুর পরপরই মালিকরা সড়কে গাড়ি চলাচল বন্ধ করে দেয়। তবে তারা গাড়ি আটক না করে জরিমানা বা মামলা দিয়ে গাড়ি ছেড়ে দেওয়ার অঙ্গিকার পেলে সড়কে গাড়ি নামাতে প্রস্তুত রয়েছেন বলে জানান।

পুলিশ সুপার বাসুদেব বণিক অভিযান শুরুর পর থেকে সড়কে যানবাহন কমে যাওয়ার সত্যতা নিশ্চিত করে জানান, অভিযান অব্যাহত থাকলেও যাত্রিদের দুর্ভোগ লাঘবে বিকল্প ব্যবস্থার চিন্তা ভাবনা করা হচ্ছে। বিষয়টি নিয়ে জেলা প্রশাসকের সঙ্গে আলোচনা করা হবে। এছাড়া মালিক, শ্রমিকসহ সংশ্লিষ্টদের সঙ্গে আলাপ আলোচনা করা হবে।

(এমআর/এএস/নভেম্বর ১০, ২০১৪)