দীপক চন্দ্র পাল, ধামরাই : আর মাত্র তিন দিন বাকি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের। ঢাকা-২০ আসন ধামরাইয়ে নির্বাচনী মিছিলে মিছিলে উৎসব মুখর পরিবেশের সৃষ্টি করেছে। উপজেলার সর্বত্র নির্বাচনী প্রচারনায় মাইকিংয়ে কান ঝালা পালা। রাতের ঘুম প্রার্থীদের নির্মুঘ হয়ে পড়েছে। প্রার্থীরা ছুটছে দিন রাত জুড়ে প্রতিটি বাড়ি ও প্রার্থীর কাছে।এ সময়ে প্রচন্ড ঠান্ডা ও কুয়াশায় প্রচার প্রচারনায় কিছুটা হলেও কষ্টে ফেলেছে প্রার্থী ও তাদের কর্মীদের। এদিকে নির্বাচন পরিবেশ ও আইন শৃংখলা পরিবেশ নিয়স্ত্রনে পুলিশের পাশাপাশি কঠোর নজরদারীতে টহল দিচ্ছে বিজেপি ও সেনাবাহিনী। এ পর্যন্ত ঢাকার ধামরাইয়ে তেমন কোনো নির্বাচনী পরিবেশ কলুশিত হয়নি। নির্বাচনে বিএনপি অংশগ্রহণ না করলেও শোনা যাচ্ছে বিএনপির সর্মথিত কিছু ভোট স্বতন্ত্র কাচি মার্কা প্রার্থী পক্ষে দিতে পারে এমন গুঞ্জন উঠেছে ধামরাইয়ে। এক্ষেত্রে নৌকা প্রার্থীর জন্য চিন্তার বিষয় হয়ে উঠতে পারে।

ধামরাইয়ে ত্রিমুখি লড়াইয়ে মেতে উঠেছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। নৌকার প্রতিকের প্রার্থী এমপি বেনজীর আহমদের সাথে দলীয় আরো দুজন লড়াইয়ে মাঠে। এর মধ্যে ধামরাই উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা এমএ মালেক, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ধামরাই উপজেলা পরিষদের চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করে ন্বতন্ত্র হিসেবে কাচি মার্কা প্রাথী মোহাদ্দেছ হোসেন।

ভোটের মাঠে ব্যাপক প্রচারে রয়েছে কাচি মার্কা প্রাথী মোহাদ্দেছ হোসেনের সাথে। নৌকা প্রতিকের প্রার্থী এমপি বেনজীর আহমদের সাথে হাড্ডা হাড্ডি লড়াই হবে। অপর জন ধামরাই উপজেলা আওযামীলীগের সভাপতি ও সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা এমএ মালেক স্বতন্ত্র্র ট্রাক মার্কা প্রার্থী সহ তিন জন হাড্ডা হাড্ডি লড়ায়ে মাঠে ঘুরছে। স্বতন্ত্র প্রার্থীর দাপটে এবার নৌকা প্রাথী অনেকটাই বিব্রত বলে ভোটারদের মস্তব্য। একটু ভুল হলেই আকাশের তারা খসে পড়বে এমন শংকা ও উড়িয়ে দেওয়া যাবেনা।

অপর দিকে নৌকার মিছিল মিটিং চলছে নৌকা প্রার্থী বীর মুক্তিযোদ্ধা এমপি বেনজীর আহামদের। নেতা কর্মীরা গুছিয়ে প্রতিটি ইউপিসহ পাড়া, মহল্লায় চালাচেছ ব্যাপক গণ সংযোগ। এক জন মিছিল করলেই বেড়িয়ে পড়ে অপর প্রার্থীর মিছিল। ধামরাইয়ে কোনো প্রকার রাজনৈতিক কলহ বা ঝগড়া বিবাদ এর সংবাদ শোনা যায়নি। নৌকা বিজয়ী হবে এমন প্রত্যাশার কথা প্রখাশ করেছেন নৌতার পক্ষের শীর্ষ নেতবৃন্দ।

এবার ধামরাইয়ে নির্বাচনী সমীকরন একে বারেই ভিন্ন। যেনো একই পরিবারের তিন ভাই আলাদা হয়ে পরেছে। তবে অন্যান্য আরো প্রার্থী রয়েছেন তাদের গণ সংযোগ খুব একটা নজরে এখনো পড়ছে না।
ধামরাই উপজেলা আওয়ামী লীগের দীর্ঘ দিনের দলীয় কোন্দ কোনো ভাবেই মিটিয়ে দিতে পারেনি কেন্দ্রীয় নের্তৃবৃন্দ। তবে পাশ ফেল যেই করুক বিজয়ী হবে আওয়ামীলীগেরই।

ধামরাইয়ে একটি পৌর সভা ও ১৬ টি ইউনিয়ন, যুবক ও নতুন ভোটারদের স্বতন্ত্রদের প্রতির বেশী ঝোক লক্ষণীয়। পাশপাশি রয়েছে জাতীয় পর্টির লাঙ্গল প্রতীকের প্রার্থী ও সাবেক এমপি খান মোহাম্মদ ইস্রাফিল খোকন। আরো আছেন মুক্তিজুট পার্টির আমিনুর রহমান, বাংলাদেশ সুপ্রীম পার্টির মোঃ মিনহাজ উদ্দিন, ন্যাশনাল পিপলস পার্টির এডঃ রেবেকা সুলতানা সহ সাত জন প্রতিদ্বন্দ্বি প্রার্খী আছেন এবারের নির্বাচনে।

এবার খোলামেলা ভাবে নির্বাচন হবে এমন আলোচনা চলছে গ্রামে গঞ্জে,আনাচে কানাচে,হাট বাজার ,চায়ের দোকান সহ সর্বত্র।

ধামরাই উপজেলা সহকারী রির্টাানিং অফিসার ও ইউএনও ধামরাই-তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ বলেন নির্বাচন সুষ্টু ও অবাদ শান্তি পূর্ন পরিবেশেই অনুষ্ঠিত হবে।ধামরাইয়ের নির্বাচনী পরিবেশ যথেষ্ট সুন্দর। আইনর্শংখলা পরিবেশ ভালো আছে। পুলিশের পাশপাশি বিজিবি ও সেনাবাহিনী শান্তিপুর্ন পরিবেশ বজায় রাখতে কঠোর নজর দারীতে আছে। তিনি জানান এবার ধামরাইয়ে ভোটার সংখ্যা হচ্ছে এবার ধামরাই আসনে ভোটার হচ্ছে ৩ লাখ ৫৫ হাজার ৯৮২ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৭৭ হাজার ৪১২ জন। ও নারী ভোটার রয়েছে ১৭৮৫৭০ জন। ১ হাজার ৮৮ জন নারী ভোটার বেশী ধামরাইয়ে। ভোট কেন্দ্র রয়েছে ১৪৯ টি, বুথ হচ্ছে ৮০৪ টি।

(ডিসিপি/এসপি/জানুয়ারি ০৪, ২০২৪)