এটিএম রাশেদুল ইসলাম, বগুড়া : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষভাবে অনুষ্ঠানের লক্ষ্যে বরিশাল মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার হামিদুল আলমকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করে পুলিশ সদর দপ্তরে সংযুক্ত করা হয়েছে।

বৃহস্পতিবার (৪ ডিসেম্বর) পুলিশ সদর দপ্তরের গণমাধ্যম ও জনসংযোগ শাখার সহকারী মহাপরিদর্শক (এআইজি) মো. ইনামুল হক সাগর এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। বরিশাল মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার পদটি অতিরিক্ত ডিআইজি পদমর্যাদার।

উল্লেখ্য, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে হামিদুল আলমের স্ত্রী শাহাজাদী আলম ওরফে লিপি বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। সরকারি গাড়ি ব্যবহার করে হামিদুল তার স্ত্রীর নির্বাচনী প্রচারে অংশ নেন বলে অভিযোগ ওঠে, যার সত্যতা পেয়েছে বগুড়া-১ আসনের নির্বাচনী অনুসন্ধান কমিটি। বুধবার নির্বাচন কমিশনের (ইসি) উপসচিব (চলতি দায়িত্বে) মিজানুর রহমান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষভাবে অনুষ্ঠানের লক্ষ্যে বরিশাল মহানগরের অতিরিক্ত পুলিশ কমিশনার মো. হামিদুল আলমকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করে পুলিশ অধিদপ্তরে সংযুক্ত করার অনুরোধ জানানো হয়েছে। এ বিষয়ে নির্বাচন কমিশন অনাপত্তি দিয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবকে এ বিষয়ে জানানো হয়েছে বলে ইসি সূত্র জানিয়েছে। সরকারি গাড়ি ব্যবহার করে স্ত্রীর নির্বাচনী প্রচারণায় অংশ নেওয়ার অভিযোগে বরিশাল মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার হামিদুল আলমকে তলব করে নির্বাচনী অনুসন্ধান কমিটি। বুধবার বগুড়া-১ আসনের নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যান এবং বগুড়ার যুগ্ম জেলা ও দায়রা জজ মোসা. শাহনাজ পারভীন এ নোটিশ দেন। নোটিশে বৃহস্পতিবার বেলা তিনটার মধ্যে অনুসন্ধান কমিটির অস্থায়ী কার্যালয়ে সশরীর হাজির হয়ে লিখিত ব্যাখ্যা দিতে বলা হয়। এতে স্ত্রীর পক্ষে ভোটের প্রচারে হামিদুল আলমের অংশ নেওয়ার সত্যতা পাওয়া যায়।

বৃহস্পতিবার (৪ জানুয়ারি ২০২৪) বিকাল সাড়ে তিনটার দিকে বরিশাল মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার হামিদুল আলম আইনজীবী নিয়ে স্বশরীরে নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যানের কার্যালয়ে হাজির হয়ে লিখিত জবাব/ব্যাখ্যা দিয়ে চলে যান। এ সময় তিনি উপস্থিত সাংবাদিকদের কাছে তার বিরুদ্ধে আনীত অভিযোগ দৃঢ়তার সঙ্গে অস্বীকার করেন।

তিনি বলেন, ‘আমি হার্ট, ডায়াবেটিসসহ নানা রোগে ভুগছি। তাই ১২ ডিসেম্বর থেকে ২৮ দিনের মেডিক্যাল ছুটিতে বগুড়া শহরের বাসায় বিশ্রামে আছি।’ তিনি দাবি করেন, স্ত্রী বগুড়া-১ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করলেও প্রচারণা শুরুর পর তিনি নির্বাচনী এলাকায় যাননি। স্ত্রী শাহজাদী আলম লিপির বিজয় ঠেকাতে একটি পক্ষ তার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ তুলে ভোটারদের মাঝে বিভ্রান্তি ছড়াচ্ছে।

(এটিআর/এসপি/জানুয়ারি ০৫, ২০২৪)