প্রহলাদ মন্ডল সৈকত, কুড়িগ্রাম : সেশন ফি’র টাকা পরিশোধ করতে না পারায় কুড়িগ্রামের রাজারহাটে উপজেলার একটি বিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থীকে এখনো বিনামূল্যের পাঠ্য পুস্তক দেওয়া হয়নি। ৪ দিনেও পাঠ্য বই না পাওয়ায় এসব শিক্ষার্থীদের লেখাপড়া চরমভাবে ব্যাহত হচ্ছে। পাশাপাশি মানসিকভাবেও বিধ্বস্ত হয়ে পড়ছে শিশুরা।

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) দুপুরে বইয়ের দাবিতে স্কুলের অফিস কক্ষে শিক্ষার্থীরা গিয়ে ক্ষোভ প্রকাশ করেন। এদিকে বই না দেওয়ায় অভিভাবক ও এলাকাবাসীর মধ্যে চরম ক্ষোভ দেখা দিয়েছে।

জানা যায়, রাজারহাট উপজেলাধীন সাকোয়া উচ্চ বিদ্যালয়ে প্রায় ৬০০ শিক্ষার্থী রয়েছে। বার্ষিক পরীক্ষা শেষে শিক্ষার্থীদের ৫০০ টাকা সেশন ফি দিয়ে নতুন বই নিতে বলা হয়। ওই টাকা দিতে না পারায় বিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থীকে বই দেওয়া হয়নি।

বই বিতরণ উৎসবের সপ্তাহ পেরিয়ে গেলেও এখন পর্যন্ত সপ্তম, অষ্টম ও নবম শ্রেণির প্রায় ২০০ শিক্ষার্থীকে বই দেওয়া হয়নি। জিহাদ ইসলাম, দুখু ইসলাম ও মুন্নি আক্তার সহ কয়েকজন শিক্ষার্থী জানায়,প্রধান শিক্ষক মোঃ সাইয়েদ আহমেদ উল্লাহ স্যার বলেছেন টাকা না দিলে বই দেওয়া হবে না। আমরা খালি হাতে বাড়িতে ফিরে যাচ্ছি। শিক্ষার্থীদের দাবি বিনামূল্যের বই নিতে কেন টাকা দিতে হবে।

আমিনুল ইসলাম, জলধর রায়, জরিনা বেগমসহ বেশ কয়েকজন অভিভাবক জানান, প্রধানমন্ত্রীর বিনামূল্যে বই বিতরণের নির্দেশ মানছেন না প্রধান শিক্ষক আবদুল হামিদ। সে টাকা না দিলে বই দিবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েক শিক্ষক বলেন, সারাদেশে বছরের প্রথম দিনেই বই বিতরণ করা হলেও আমাদের স্কুলে হেড মাস্টারের নির্দেশ মোতাবেক ৪ দিন হলো বই গোডাউনে তালাবদ্ধ রয়েছে। এতে শিক্ষার্থীদের মধ্যে বিরূপ প্রভাব পড়ছে।

এ অভিযোগ অস্বীকার করে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ সাইয়েদ আহমেদ উল্লাহ বলেন, সরকারি নিয়ম মেনে অ্যাকাউন্ট খুলে সেশন ফির টাকা আগে উত্তোলনের কথা বলা হয়েছে। যারা বই পায়নি দ্রুতই তাদের হাতে নতুন বই তুলে দেওয়া হবে।

রাজারহাট উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ আব্দুর রব জানান, বই বিতরণে বিলম্বের কারণ তদন্ত করা হবে। ইতোমধ্যে দ্রুত বই বিতরণের জন্য প্রধান শিক্ষককে বলা হয়েছে।

রাজারহাট উপজেলা নির্বাহী অফিসার কাবেরী রায় জানান,যথাসময়ে বিনামূল্যে শিক্ষার্থীদের বই তুলে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। কোথাও এর ব্যতিক্রম হলে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

(পিএস/এসপি/জানুয়ারি ০৬, ২০২৪)