দীপক চন্দ্র পাল, ধামরাই : পৌষ সংক্রান্তি উপলক্ষ্যে ধামরাইয়ের বিভিন্ন স্থানে বুড়ির পূজা ও দুই দিন ব্যাপী গ্রামিন মেলা বসেছে। সব চেয়ে পুরাতন ও দেড় শতাধিক বছর ধরে অনুষ্ঠিত হচ্ছে ধামরাই কায়েত পাড়ার বট তলায় বুড়ির মন্দিরে বটতলায়। প্রায় পাচ শত বছরের পুরোনো ও বিশাল আকৃতির এই বট গাছটি নিশ্চিন্ন করে কেটে ফেলেছে ধামরাই পৌর সভার প্রথম মেয়র এখন সাবেক দেওয়ান নাজিম উদ্দিন মঞ্জু। চারিদিকের জায়গা জমিও দখল হয়ে গেছে এই মেলাঙ্গনের। তবুও এর ঐতিহ্য আজো অম্লান। প্রতি বছর নিয়মের আর্বতে ঘুরে ঘুরে আসে এমনি দিন।

এছাড়াও হাজিপুরের বট তলায় বুড়ির মন্দির কে কেন্ত্র করে পৌষ সংক্রান্তির দিন বসেছে বিশাল মেলা। মানুষের ঢল নামে এই মেলায়। চলে রাত গভীর পর্যন্ত।

মেলায় হাজারো মানুষের ঢল নামে।গত কাল রবিবার ধামরাইয়ের পৌর এলাকার যাত্রাবাড়ি মাঠে বিশাল মেলা বসে। একই দিন ধামরাইয়ের চৌটাই বট তলা মিন্দর মাঠে, বাড়িগাও মাঠে পৌষ সংক্রান্তি তে বুড়ির পূজা উৎসব উপলক্ষে এ মেলা বসে আসছে দেড় শতাধিক বছর ধরে।

এক সময় ধর্মীয় ভাব ধারায় এ পুজা অনুষ্ঠিত হলেও বতর্মান প্রেক্ষাপটে সকল শ্রেণী পোশার মানুষের অংশ গ্রহনে হযে উঠেছে সার্বজনীন।

মেলায় গ্রামীন মাটির তৈরী তেজসপত্র, বিন্নির খৈ, মিষ্টি বাতাসা কদমা, দই, কামার শিল্পের জিনিষ, বাঁশ ও বেতের তৈজষ পত্র, নানান ধরনে খেলনা বাশ ও প্লাস্টিকের বাশি সহ কত কি উঠেছে মেলায়।

(ডিসিপি/এসপি/জানুয়ারি ১৬, ২০২৪)