ফয়জুল মুনির, পটুয়াখালী : পটুয়াখালীর কলাপাড়া উপজেলার লতাচাপলী ইউনিয়নে মুসুল্লীয়াবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয় নির্মাণ কাজে নিম্নমানের উপকরণ ব্যবহার করায় ওয়াশ ব্লক নির্মাণ কাজ বন্ধ করে দিয়েছে স্কুল কর্তৃপক্ষ। গত মঙ্গলবার দুপুরে এ নির্মাণ কাজ বন্ধ করে দেয় স্কুল কর্তৃপক্ষ। 

তাদের অভিযোগ, রাতে কমিটির অগোচরে কম সিমেন্ট ব্যবহার, খোয়ার পরিবর্তে রাবিশ, মাটি-বালির উপরে বেইজ ঢালাই এবং পরিমাণের চেয়ে কম রড ব্যবহার করছে নির্মাণাধীন কাজের ঠিকাদারি প্রতিষ্ঠান আল-মদিনা মটরস। এসব নানান সমস্যার কারনে ম্যানেজিং কমিটি নির্মাণ কাজ বন্ধ করে দেয়। কাজ বন্ধের খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের দায়িত্বে থাকা মেকানিক্যাল ইঞ্জিনিয়ার মোঃ সোহেল। তিনি কাজে অনিয়মের কথা স্বীকার করেছেন।

জনস্বাস্থ্য প্রকৌশল অফিসের তথ্যমতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ১৬ লক্ষ টাকা অর্থায়নে স্যানিটেশনের জন্য নির্মিত দুইতলা ব্লকে খাবার পানি, একপাশে হাত মুখ ধোয়ার ব্যবস্থা, অন্য পাশে শিক্ষার্থীদের অজুখানা, শিক্ষক ও প্রতিবন্ধীদের জন্য আলাদা টয়লেটের সহ এ ওয়াশব্লকের কাজের জন্য ঠিকাদার নিয়োগ করা হয়।

স্কুল ম্যানেজিং কমিটির সহ-সভাপতি মোঃ হযরত আলী বলেন, ঠিকাদার ওয়াশব্লকের নির্মাণ কাজ শুরু থেকেই অনিয়ম করে আসছে। আমাদের উপস্থিতিতে কোন ঢালাই কাজ করেনা, শুরুতেই মাটির উপরে বেইজ ঢালাই দিয়েছে। ভবনের ছাদে রড বাঁধার কথা ৫ ইঞ্চি পরপর কিন্তু তারা রড বেধেছে ২০ ইঞ্চি পরপর। নিয়ম অনুযায়ী স্কুল চলাকালীন সময় ঢালাই দিবে কিন্তু তারা শুরু থেকেই রাতে সকলের অগোচরে ঢালেই সম্পন্ন করেছে।তাই আমরা কাজ বন্ধ করে দিয়েছি।

মুসুল্লীয়াবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ ইউনুস হাসান জানান, সিডিউল অনুযায়ি কাজটি করার কথা বলেছেন কিন্তু ঠিকাদারী প্রতিষ্ঠান কাজটি সেভাবে করছে না।

নির্মাণ কাজের দায়িত্বে থাকা মেকানিক্যাল ইঞ্জিনিয়ার মোঃ সোহেল ঘটনাস্থলে এসে জানায়, স্কুল-কর্তৃপক্ষ যে অভিযোগ করেছে তার সত্যতা পাওয়া গেছে। আমি উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করবো।

ঠিকাদারি প্রতিষ্ঠান আল-মদিনা মটরসের দায়িত্বে থাকা মোঃ আজিজ জানায়, এই এলাকায় আমার অনেক গুলো কাজ চলমান, তাই বিভিন্ন জায়গায় যেতে হয়। রড কম দেওয়া কিংবা কাজের যে অনিয়মের অভিযোগ এগুলো আমার অজান্তে হয়েছে, আমরা এটা সংশোধন করবো।

কলাপাড়া উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অফিসের উপ-সহকারী প্রকৌশলী মোঃ জিহাদ হোসাইন জানান, আমি অসুস্থ তাই ডাক্তার দেখাতে এসেছি, অভিযোগ শুনেছি বিষয়টি দেখবো।

(এফএম/এসপি/জানুয়ারি ১৮, ২০২৪)