শাহ্ আলম শাহী, দিনাজপুর : লাগাতার তীব্র  শীতে পারদ জমেছে। কাঁপেছে দিনাজপুর। জেলায় আজ তাপমাত্রা ৭.২ ডিগ্রি সেলসিয়াস  তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

ঘন কুয়াশা, হিমেল হাওয়া আর হাঁড় কাপানো কনকনে শীতে কাঁপছে দিনাজপুর। বিপর্যস্ত জনজীবন ও প্রাণিকুল। মাঘের শীতে যেনো বাঘও কাঁদছে।হিমালয়ের পাদদেশের সীমান্ত ঘেষা জেলা দিনাজপুরের জবুথবু অবস্থা।

আজ শুক্রবার (২৬ জানুয়ারি) দিনাজপুরে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দিনাজপুরে ৭' দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। যা এ জেলায় মৌসুমের সর্বোনিন্ম তাপমাত্রা।

বৃষ্টির মতো গুড়িগুড়ি শিশির পড়ছে। গত তিনদিন ধরে দেখা মিলছে না সূর্যের। দুপুরের পর একটু উঁকি মারলেও নিমিষেই তা নিভে যাচ্ছে। তীব্র শীতের কারণে প্রয়োজন ছাড়া তেমন একটা ঘরের বাইরে বের হচ্ছে না মানুষজন। সড়কে মানুষের চলাচল কমে যাওয়ায় এবং কাজ না পাওয়ায় রোজগার কমেছে শ্রমজীবী নিন্ম আয়ের মানুষের । এতে বিপাকে পড়েছেন তারা।

গরম কাপড়ের অভাবে অনেকে খড়কুটো জ্বালিয়ে শরীরে গরম অনুভব করছে।

তীব্র শীতের কারণে কাহিল অবস্থা শিশু ও বয়োবৃদ্ধ মানুষের। শীতজনীত বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে তারা। দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতাল,জেনারেল হাসপাতাল,অরবিন্দু শিশু হাসপাতালসহ জেলার বিভিন্ন হাসপাতালগুলোতে শীতজনীত রোগি বেড়েছে। এতে হিমসিম খাচ্ছেন চিকিৎসক, নার্স ও হাসপাতাল কর্তৃপক্ষ।

দিনাজপুর জেলা সিভিল সার্জন এএইচএম বোরহানুল ইসলাম সিদ্দিকী জানিয়েছেন,তাপমাত্রা কমে যাওয়ায় শীতজনিত রোগে আক্রান্তের পরিমাণ অনেক বেড়ে গেছে। বিশেষ করে শিশু ও বয়স্করা বেশি আক্রান্ত হচ্ছেন। এ জন্য শিশু ও বয়স্কদের ঠান্ডা থেকে দূরে রাখাসহ সতর্কতা অবলম্বনের পরামর্শ দিচ্ছেন,তারা।

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া দপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা আসাদুজ্জামান আসাদ বলেন, আজ তাপামাত্রা ৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে। যা দেশের সর্বোনিন্ম এবং জেলায় মৌসুমের সর্বোনিন্ম তাপমাত্রা। মৃদু শৈত প্রবাহ বয়ে যাচ্ছে জেলার উপর দিয়ে।

এদিকে দিনাজপুরের বালুবাড়ির বকুল তলা মোড়ের নরসুন্দর আজগার আলী জানান,প্রচন্ড শীতে অস্থির আমরা, দোনাকে লোক আসছেনা আয় রোজগার কমে গেছে। নংশপ্রহরী জানান জব্বার বলেছেন প্রচন্ড ঠান্ডায় শরীর জমে যাচ্ছে, পর্যাপ্ত কাপড়ের অভাবে আগুন জ্বালিয়ে শীত নিবারনের চেষ্টা করছি।

মোকাদ্দেস হোসেন বাবলু , বলেন জলবায়ুর পরিবর্তনের জন্য এই শীতের দাপট বেড়ে গেছে, এ বছর সবচেয়ে বেশি শীত জেঁকে বসেছে আজ। জীবন যাপন অনেক কষ্টের হয়ে গেছে, গরিব মানুষের অনেক কষ্ট হয়ে গেছে। আমার মনে হয় জলবায়ু পরিবর্তনের কারণে এমন শীত পড়েছে তাই জলবায় পরিবর্তনের দিকে নজর দিতে হবে ভারসাম্য করতে হবে, সরকার আমাদের সকলকে জলবায়ু রক্ষার বিষয়ে দৃষ্টি দিতে হবে যাতে পূর্বের অবস্থায় ফিরে আসতে পারে, কাজের সন্ধানে আরেক অপেক্ষামান নারী নির্মাণ শ্রমিক শহরের হঠাৎপাড়া এলাকার সুলতানা বেগম (৪৫) জানায়, ঠান্ডার কারণে ঠিকমতো কামকাইজও করা যায় না। কাম না করিলে টাকা দিবে কে? গরিব মানুষের বাঁচার উপায় নাই।যে তরিতরকারির দাম।কাছেই ভিড়া যায় না। খাবো,না গরম কাপড় কিনবো? এই শীতে কেমন করে বাঁচবো আল্লাহই জানে।’

এদিকে দেশের সর্বোনিন্ম তাপমাত্রা আজ রেকর্ড করা,হয়েক্সহে,পঞ্চগড়ের তেতুলিয়ায়। ৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। যা এ মৌসুমে দেশের সর্বোনিন্ম তাপমাত্রা।

(এসএএস/এএস/জানুয়ারি ২৬, ২০২৪)