সরদার শুকুর আহমেদ, বাগেরহাট : বাগেরহাট সরকারি পিসি কলেজে শিক্ষা সুষ্ঠ পরিবেশ ফিরিয়ে আনতে ছাত্র সংসদ বাতিল করেছে কলেজ কর্তৃপক্ষ। গত বুধবার সরকারি পিসি কলেজের একাডেমিক কাউন্সিলের জরুরী সভায় সর্বসম্মত সিদ্ধান্তে ছাত্র সংসদ গঠনতন্ত্রের ১৩ ধারা অনুয়ায়ী মেয়াদ উত্তীর্ণ ছাত্র সংসদ বাতিল করে কক্ষে তালা লাগিয়ে দেয়া হয়েছে। দীর্ঘ বছর ধরে মেয়াদ উত্তীর্ণ সরকারি পিসি কলেজের দ্বিবার্ষিক ছাত্র সংসদের নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১২ সালে। ওই সময়ে ছাত্রলীগ থেকে পূর্ন প্যানেলে ছাত্র সংসদে বিজয়ীদের মেয়াদ শেষ হয় ২০১৪ সালের শুরুতে। মেয়াদ শেষ হলেও দীর্ঘ বছর ধরে ছত্র সংসদের নেতা নামে অছাত্র বহিরাগতরাই এতাদিন নিয়ন্ত্রন করতো সরকারি পিসি কলেজ।

কলেজ কর্তৃপক্ষ জানায়, প্রফেসার শেখ জিয়াউল ইসলাম সরকারি পিসি কলেজের নতুন অধ্যক্ষ হিসেবে যোগদান করার পর ছত্র সংসদের নেতা নামের অছাত্র বহিরাগতরা তার উপর প্রভাব বিস্তারের চেষ্টা চাললে তিনি বেকে বসেন। গত ২০ জানুয়ারী দিবাগত গভীর রাতে বহিরাগতর অছাত্ররা হিসাব বিজ্ঞান বিভাগের প্রধানের কক্ষের সামনের সৌন্দর্য বর্ধনের জন্য রক্ষিত ফুলগাছ ও টব ভেঙ্গে চুরমার দেয়। ছত্র সংসদের নেতা নামে বহিরাগত অছাত্রদের কলেজ ক্যাম্পাস থেকে বিতাড়ন করতে কঠোর অবস্থান নেয় কলেজ অধ্যক্ষ। কলেজে শিক্ষার সুষ্ঠ পরিবেশ ফিরিয়ে আনতে ২০১৪ সালের শুরুতে মেয়াদ উত্তীর্ণ হওয়া ছাত্র সংসদ বাতিল করতে গতকাল সরকারি পিসি কলেজের একাডেমিক কাউন্সিলের জরুরী আহবান করেন অক্ষ্যক্ষ। একাডেমিক কাউন্সিলের ওই জরুরী সভায় সর্বসম্মত সিদ্ধান্ত ছাত্র সংসদ গঠনতন্ত্রের ১৩ ধারা অনুয়ায়ী মেয়াদ উত্তীর্ণ ছাত্র সংসদ বাতিল করে দেয়া হয়। পরে তালা মেরে সিলগালা করে দেয়া হয় ছাত্র সংসদের কক্ষটি।

বাগেরহাট সরকারি পিসি কলেজে অধ্যক্ষ প্রফেসার শেখ জিয়াউল ইসলাম জানান, ছত্র সংসদের নেতা নামে অছাত্র বহিরাগতদের কারনে কলেজসহ ক্যাম্পাসে শিক্ষা সুষ্ঠ পরিবেশ না থাকায় একাডেমিক কাউন্সিলের ওই জরুরী সভায় সর্বসম্মত সিদ্ধান্তে ২০১৪ সালের শুরুতে মেয়াদ উত্তীর্ণ হওয়া ছাত্র সংসদ বাতিল করা হয়েছে। কলেজে শিক্ষা সুষ্ঠ পরিবেশ ফিরিয়ে আনতে সিলগালা করে দেয়া হয়েছে ছাত্র সংসদের কক্ষটি। বহিরাগতদের কলেজ ক্যাম্পাস থেকে বিতাড়ন করতে পুলিশের সার্বিক সহযোগিতা চাওয়া হয়েছে।

(এস/এসপি/জানুয়ারি ২৭, ২০২৪)