অরিত্র কুণ্ডু, ঝিনাইদহ : ঝিনাইদহের শৈলকূপার মঠবাড়ি মন্দিরে একসঙ্গে একশ তিনটি কালীপূজা দিয়েছেন ভক্তরা। মন্দিরের প্রধান কালী প্রতিমার পাশে ১০২টি ছোট প্রতিমা সাজিয়ে পূজা করা হয়। মোট ২০জন পুরোহিত পূজা পরিচালনা করেন।

গত শুক্রবার রাত ১০টা থেকে পূজা শুরু হয়ে চলে শনিবার ভোর রাত পর্যন্ত। পূজা শেষে আগত ভক্তদের মাঝে প্রসাদ বিতরণ করা হয়।

মঠবাড়ি মন্দিরের সেবায়েত সোনা সাধু জানান, বহু বছর আগে এ মন্দিরটি ধ্বংস হয়ে যায়। এলাকাাটি জনমানব শূন্য হয়ে ঢাকা পড়ে বন-জঙ্গলে। স্বাধীনতার পর স্থানীয় হিন্দু সম্প্রদায়ের লোকজন জঙ্গল পরিষ্কার করে ফের পূজা-অর্চনা শুরু করে। নতুন করে আবার মন্দির নির্মাণ করা হয়। প্রতি বছর মাঘ মাসের অমাবশ্যা তিথিতে এখানে কালীপূজা হয়।

প্রতি বছর পূজার পরিধি বাড়ছে জানিয়ে মন্দির সেবায়েত আরও বলেন, মূলত ভক্তরা বিভিন্ন সময়ে মন্দিরে এসে মানত করেন, সেই মানত পূরণ হলে ভক্তরা এ পূজা দেন। মন্দিরের প্রধান কালী প্রতিমার পাশে ১০২টি ছোট প্রতিমা সাজিয়ে পূজা হয়। দেশের বিভিন্ন স্থান থেকে ভক্তরা পূজা উপলক্ষে এখানে আসেন। পূজা উপলক্ষে মন্দির চত্বরে বসে গ্রামীণ মেলাও।

শৈলকূপার হাবিবপুর এলাকার বাসিন্দা দীলিপ কুমার দে জানান,মন্দির প্রাঙ্গণে ভক্তদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। নিরাপত্তার জন্য মন্দির ও আশপাশের এলাকায় সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়।

এ ব্যাপারে শৈলকূপা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) শফিকুল ইসলাম চৌধুরী জানান,পূজাকে কেন্দ্র করে মঠবাড়ি মন্দিরে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছিল।

(একে/এসপি/ফেব্রুয়ারি ১০, ২০২৪)