গোপালগঞ্জ প্রতিনিধি : গোপালগঞ্জে বিপুল উৎসাহ উদ্দিপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বিদ্যার দেবী শ্রী শ্রী সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়েছে। পঞ্চমী তিথির পূণ্য লগ্নে বুধবার সকাল থেকেই  বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ শুরু হয় । চলবে সন্ধ্যা পর্যন্ত। হিন্দু সম্প্রদায়ের অন্যতম এই ধর্মীয় উৎসবে অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর চরণে পুস্পাঞ্জলী নিবেদন করেন ভক্তরা।

সরস্বতী পূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায়ের বিশেষ করে শিক্ষার্থীরা বাণী অর্চনাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজনে দেবীর পূজা-অর্চনা করেন । সকাল থেকেই গোপালগঞ্জের মন্দির, শিক্ষা প্রতিষ্ঠান ও হিন্দু সম্প্রদায়ের বাড়ি বাড়িতে পূজা অনুষ্ঠিত হচ্ছে । পূজার পাশাপাশি পুষ্পাঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা আরতি ও আলোকসজ্জার আয়োজন করা হয়েছে ।

গোপালগঞ্জ শহরের বাজার কালিবাড়ির পূরোহিত দীপংকর চক্রবর্তী জানান, দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক। তিনি বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী। তাই ‘সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে/বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যংদেহী নমোহস্তুতে’ এই মন্ত্র উচ্চারণ করে বিদ্যা ও জ্ঞান অর্জনের জন্য দেবী সরস্বতীর অর্চনা করা হয়েছে। শিক্ষার্থী সহ বিভিন্ন বয়সের মানুষ দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করে অঞ্জলী প্রদান করেন ।

(এমএস/এএস/ফেব্রুয়ারি ১৪, ২০২৪)