তুষার বিশ্বাস, গোপালগঞ্জ : গোপালগঞ্জ সরকারি বঙ্গবন্ধু কলেজে বসন্ত বরণ, আনন্দ শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। 

কলেজের বাংলা বিভাগের উদ্যোগে বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে কলেজে আয়োজিত এ অনুষ্ঠান মালার উদ্বোধন করেন প্রধান অতিথি কলেজের অধ্যক্ষ্ প্রফেসর মোঃ ওহিদ আলম লস্কার।

এরপর কলেজ চত্বর থেকে একটি বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি গোপালগঞ্জ জেলা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়। এতে বাংলা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর মোঃ শাহ আলম, কলেজ শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক অসীম বাড়ৈ, সহকারী অধ্যাপক মোহাম্মদ মঈন উদ্দিন আহমেদ, রুমানা আক্তার, প্রভাষক প্রদীপ ভক্ত সহ দুই শতাধিক ছাত্রছাত্রী অংশ নিয়ে আনন্দ উল্রাসে ফেঁটে পড়েন।

এরপর কলেজের শহীদ মিনার চত্বরে শুরু হয় পিঠা উৎসব। ৪টি স্টলে ভাপা পুলি, পাটি সাপটা, বাহারি নামের নকশি পিঠা প্রদর্শিত করা হয়।এতে উপচে পড়া ভীড় লক্ষ্যকরা গেছে । দিনব্যাপী চলতে থাকে পিঠা বেচা-কেনার পালা। বিভিন্ন বয়সের মানুষ বাংলার ঐতিহ্যে লালিত পিঠার স্বাদ গ্রহন করেন।

দুপুরের পর থেকে বিকাল পর্যন্ত চলে সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে সংগীত, নৃত্য ও কবিতা আবৃত্তি করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠান এ আয়োজনকে আরো জমজমাট করে তোলে।

বাংলা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর মোঃ শাহ আলম বলেন, আমরা ঐহিত্য ও নান্দনিকতা যুগলবন্দি করে এই আয়োজন করেছি। এতে প্রাণের উচ্ছল ছিল। শিক্ষার্থীরা আনন্দ উল্লাস করেছে।আগামীতেও এই আয়োজন থাকবে।

সরকারি বঙ্গবন্ধু কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ ওহিদ আলম লস্কার বলেন, চমৎকার আয়োজনে বসন্ত বরণ, আনন্দ শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পিঠা উৎসব হয়েছে।এটি আমাদের নির্মল আনন্দ দিয়েছে।

শিক্ষার্থী বলেন, রাত ভরে পিঠা বানিয়েছি। দুপুরে স্টলে এটি প্রদর্শন করেছি। এতে সাড়া পেয়েছি ভাল। পাশাপাশি বেচা-বিক্রি ছিল। সব মিলিয়ে আনন্দ ভাগাভাগি করে নিতে পেরেছি। এটিই বড় পাওয়া।

(টিবি/এসপি/ফেব্রুয়ারি ১৫, ২০২৪)