গোপালগঞ্জ প্রতিনিধি : প্রধানমন্ত্রী শেখ  হাসিনা ইনিসিয়েটিভ সার ব ছড়িয়ে দিতে গোপালগঞ্জে ৩দিন ব্যাপী আন্তর্জাতিক কনফারেন্স  শুরু হয়েছে।

গোপালগঞ্জের ঘোনাপাড়ায় শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানের আয়োজনে ইন্ডো-বাংলাদেশ ফ্রেন্ডশিপ আন্তর্জাতিক কনফারেন্স আজ শুক্রবার রাত সাড়ে ১০ টা থেকে চক্ষু হাসপাতালে শুরু হয়। এতে ভারতের সব প্রদেশের ৫০ জন চক্ষু বিশেষজ্ঞ ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ এবং বাংলাদেশের ৫০ জন সহ মোট ১০০ চিকিৎসক অংশ নিয়েছেন।

প্রথম দিন রেজিস্ট্রেশন , পরিচয় পর্ব সহ চিকিৎসকরা একে অপরের সাথে শুভেচ্ছা বিনিমিয় করেন। এরপর সেমিনার সিডিউল সম্পর্কে চিকিৎসকদের অবহিত করা হয়।

কনফারেন্সে দ্বিতীয় দিনে শনিবার সাইন্টিফিক সেসন অনুষ্ঠিত হবে। কমিউনিটি ক্লিনিকের কমিউনিটি স্বাস্থ্য সেবা উন্নত করার জন্য সেসন রাখা হয়েছে। এদিন বিকেলে ভারতের বিশেষজ্ঞ চিকিৎসক ও কনফারেন্সে অংশ গ্রহনকারীরা গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করবেন। এ দিনের সেশন শেষে সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। কনফারেন্সের তৃতীয় দিনে রোববার অংশ গ্রহনকারীরা গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার রাতইল কমিউনিটি ক্লিনিক পরিদর্শন করবেন। সেখানে তারা চিকিৎসক, সেবা প্রদানকারী, সেবা গ্রহীতা সহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষর সাথে কথা বলবেন।

আয়োজক প্রতিষ্ঠানের পরিচালক প্রফেসর ডা. নাহিদ ফেরদৌসী এসব তথ্য জানিয়ে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অসামান্য উদ্ভাবন কমিউনিটি ক্লিনিক। জাতিসংঘে এটি দি শেখ হাসিনা ইনিসিয়েটিভ হিসেবে স্বীকৃতি পেয়েছে। কমিউনিটি ভিত্তিক স্বাস্থ্য সেবা প্রথম বারের মতো রেজুলেশনে স্বীকৃতি পেয়েছে। এটি আমাদের জন্য গর্বের। আমরা দি শেখ হাসিনা ইনিসিয়েটিভ আন্তর্জাতিক পর্যায়ে আরো প্রচার করতে চাই। আমাদের স্বাস্থ্য ব্যবস্থার কোড় কমিউনিটি ক্লিনিক। সাধারণ মানুষ বিশেষায়িত হাসপাতাল, মেডিকেল কলেজ হাসপাতাল, জেলা হাসপাতালে স্বাস্থ্যসেবা গ্রহন করেন। তারপর তার কমিউনিটিতে ফিরে যায়।

কমিউনিটির যে রোগ কিংবা কি রোগে ভুগছে, এগুলো আমরা দেখতে পাই না। এটি কমিউটিনি দেখতে পারে। এটি প্রতিষ্ঠান হিসেবে কমিউনিটি ক্লিনিক চিকিসা দিতে পারবে। এই কমিউনিটি ক্লিনিক আমাদের স্বাস্থ্য সেবা ব্যবস্থার প্রাণকেন্দ্র। আমরা যদি কমিউনিটি ক্লিনিককে আরো উন্নত ও জোরদার করতে পারি। তাহলে আমাদের প্রাথমিক , সেকেন্ডারী ও উচ্চ পর্যায়ের চিকিৎসা ব্যবস্থা আরো উন্নত হবে। এসব চিন্তা চেতনা থেকে আমার দি শেখ হাসিনা ইনিসিয়েটিভকে আর্ন্তজাতিক পর্যায়ে আরো প্রচার করতে উদ্যোগ নিয়েছি। তারই ফলশ্রুতিতে আমরা প্রথম বারের মতো গোপালগঞ্জে ৩দিন ব্যাপী আন্তর্জাতিক কনফারেন্স শুরু করেছি। এটি ইন্ডো-বাংলাদেশ ফ্রেন্ডশিপ আন্তর্জাতিক কনফারেন্স। সাইন্টিফিক সেসনের পাশাপাশি কমিউনিটি ক্লিনিকের কমিউনিটি স্বাস্থ্য সেবা উন্নত করার জন্য সেসন থকছে। এখানে বিস্তারিত আলোচনা হবে। এতে কমিউিনিটি ক্লিনিক স্বাস্থ্যসেবা সহায়তা ট্রাস্টের সবাই অংশ নেবেন। এর মাধ্যমে কমিউনিটি ক্লিনিকের প্রচার হবে। আমাদের প্রাথমিক চিকিসা সেবা ব্যবস্থার কি উন্নতি হয়েছে, তা কনফারেন্সে অংশগ্রহনকারীরা দেখতে পারবেন।

(এমএস/এএস/ফেব্রুয়ারি ১৬, ২০২৪)